ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

ক্ষমা চাইলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫০, ২৯ নভেম্বর ২০১৯

৪০ বছর আগে ঘটে যাওয়া এক বিমান দুর্ঘটনার জন্য আনুষ্ঠানিকভাবে দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

বৃহস্পতিবার দেশটির অকল্যান্ড শহরের এক সরকারি ভবনে ওই দুর্ঘটনা স্মরণ অনুষ্ঠানে তিনি ক্ষমা প্রার্থনা করেন।

১৯৭৯ সালের ২৮ নভেম্বর নিউজিল্যান্ড এয়ারের ডিসি-১০ বিমান দর্শনীয় স্থান ভ্রমণের জন্য ২৫৭ জন যাত্রী ও ক্রু নিয়ে অ্যান্টার্টিকার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় তুষার ঝড়ের কবলে পড়ে। পরে বিমানটি মাউন্ট ইরিবাসে বিধ্বস্ত হয়। এতে বিমানটিতে থাকা সব যাত্রী ও ক্রু মারা যায়।

স্মরণসভায় জাসিন্ডা আরডার্ন বলেন, ওই দুর্ঘটনায় বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছিল। দেশব্যাপী এর প্রভাব ছিল মারাত্মক। দুর্ঘটনার সময় তৎকালীন সরকার যেভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে, তা সম্পূর্ণভাবে ভুল ছিল।

ওই উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় প্রাথমিকভাবে পাইলটদের দায়ী করা হয়েছিল। তবে এর প্রতিবাদ জানিয়েছিল দেশটির সাধারণ জনতা। পরে রয়্যাল কমিশন এ দুর্ঘটনার তদন্ত শুরু করে। তদন্ত প্রতিবেদনে উঠে আসে ওই উড়োজাহাজ বিধ্বস্তের প্রকৃত কারণ।

কিন্তু ওই ঘটনায় নিউজিল্যান্ডের রয়্যাল কমিশনের করা তদন্ত প্রতিবেদন ঘটনার প্রায় ২০ বছর পর দেশটির পার্লামেন্টে উপস্থাপন করা হয়েছিল। কিন্তু তখন সেই প্রতিবেদন সরকারের কাছে গৃহীত হয়নি বলে জানান জেসিন্ডা আরডার্ন।

এর আগে ২০০৯ সালে এয়ার নিউজিল্যান্ড কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কাছে ক্ষমা চায়। বৃহস্পতিবারও সংস্থাটির চেয়ারম্যান থেরেসে ওয়ালশ সেই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেন।

একে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি