ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘বছরে ৩৭ হাজার মামলা সরকারি খরচে নিষ্পত্তি হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৭, ২৯ জুলাই ২০১৭ | আপডেট: ১২:২৫, ৩০ জুলাই ২০১৭

আগামী ২০২০ সালের মধ্যে প্রতি বছর সরকারি খরচে ৩৭ হাজার করে মামলা নিষ্পত্তির করা হবে বলে জানিয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা।

সংস্থাটির মতে, এর আগে ২০১২ সাল থেকে ২০১৬ সালের মধ্যে সরকারি খরচে অস্বচ্ছল বিচারপ্রার্থীদের ৬৪ হাজার ৫৪৬টি মামলা নিষ্পত্তি হয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে চলতি বছর থেকে এ সেবার মাধ্যমে মামলা নিষ্পত্তির এই লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

সংস্থাটির তথ্য মতে, ২০০৯ থেকে ২০১৬ সালের মার্চ পর্যন্ত মোট ২ লাখ ৩১ হাজার ৬২৬ জনকে সরকারিভাবে আইনি সেবা প্রদান করা হয়েছে। ২০১২-২০১৬ পর্যন্ত ৬৪ হাজার ৫৪৬টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। ১ লাখ ৬৬ হাজার ৩৩৯ জনকে মামলায় আর্থিক সহায়তা, কারাগারে আটককৃত ৪০ হাজার ৭১৫ জনকে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে। খবর : বাসস।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার বরাত দিয়ে বাসস বলছে, এ আইনি সেবা সফল বাস্তবায়নে সরকার অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীকে অবহিতকরণসহ জনসচেতনতামূলক কর্মসূচি অব্যাহত রয়েছে। এ আইনি সহায়তা কার্যক্রমকে গতিশীল ও সেবা-বান্ধব করার লক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার আওতায় প্রত্যেক জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপনসহ বাংলাদেশ সুপ্রিমকোর্ট, চৌকি আদালত এবং শ্রম আদালতে লিগ্যাল এইডের কার্যক্রম চালু করা হয়।

বাসসের প্রতিবেদনে বলা হয়েছে, জেলা লিগ্যাল এইড অফিসগুলোকে এখন শুধু আইনি সহায়তা প্রদানের কেন্দ্র হিসেবে সীমাবদ্ধ রাখা হয়নি। মামলা জট কমানোর লক্ষ্যে এ অফিসগুলোকে ‘এডিআর কর্ণার’ বা বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল’ হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। সরকারি আইনি সেবা প্রদান আরও বিস্তৃত ও সহজ করার লক্ষ্যে ইতোমধ্যে টোল ফ্রি জাতীয় হেল্পলাইন নং ১৬৪৩০ চালু করা হয়েছে। এর মাধ্যমে দেশের যে কোনো প্রান্ত থেকে যে কেউ বিনামূল্যে আইনি পরামর্শ ও সহায়তা নিতে পারছেন।

এদিকে এই লক্ষ্য অনুযায়ী এ সেবা কার্যক্রমকে আরো জোড়দার করতে ২০১৩ সালে মন্ত্রিসভার বৈঠকে ২৮ এপ্রিলকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ ঘোষণা করা হয় এবং ওই বছর থেকেই ২৮ এপ্রিল জাতীয়ভাবে আইনগত সহায়তা দিবস পালন করা হচ্ছে।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা সূত্র জানায়, ১৯৯৬ সালে নির্বাচিত হওয়ার পর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অস্বচ্ছল, সহায় সম্ভলহীন বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে “আইনগত সহায়তা প্রদান আইন-২০০০” প্রণয়ন করে। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নেয়নি।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। ২০০০ সালে প্রণীত আইনটি অনুযায়ী “জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা” গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নিউ বেইলী রোডে এ সংস্থার প্রধান কার্যালয় স্থাপন করা হয়।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি