ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বিচারকদের শৃঙ্খলাবিধির খসড়া নেননি আপিল বিভাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২২, ৩০ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:১৭, ৩০ জুলাই ২০১৭

অধস্তন (নিম্ন) আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার গেজেটের খসড়া গ্রহণ করেননি আপিল বিভাগ সেই সঙ্গে এই বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী আগস্ট দিন ধার্য করেন আদালত

রবিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিহনার নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বেঞ্চে এ বিষয়ে শুনানিকালে এসব নির্দেশনা দেন।

ওই খসড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, আদালত যেসব সুপারিশ করেছিল, তার কিছুই খসড়াতে নেই। আইনমন্ত্রী আমাদের সঙ্গে সাক্ষাতের পর পুরোপুরি ইউটার্ন করেছেন।

আপিল বিভাগ এসময় সরকারের উদ্দেশে বলেন, আসুন বিষয়টি নিয়ে আমরা আলোচান করি। যাতে আমরা আলোচনার মাধ্যমে এ বিষয়ে একটি গ্রহণযোগ্য সিদ্ধান্তে পৌঁছতে পারি। আজ রবিবার দুপুর ২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত যে কোনো সময় আলোচনা হতে পারে বলে জানান প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি আরও বলেন, ওই বৈঠকে আপিল বিভাগের সব বিচারপতি উপস্থিত থাকবেন। একই সঙ্গে সরকারের পক্ষ থেকে আইনমন্ত্রী, অ্যাটর্নি জেনারেল এবং এ বিষয়ে একজন বিশেষজ্ঞকে উপস্থিত থাকতে বলা হয়।

এর আগে ২৭ জুলাই প্রধান বিচারপতির সঙ্গে এক বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার কাছে ওই বিধিমালার খসড়া হস্তান্তর করেছিলেন।

ওই দিন আইনমন্ত্রী বলেন, আজকে (২৭ জুলাই) আমি বিধিমালার খসড়া প্রধান বিচারপতির কাছে হস্তান্তর করেছি। তিনি এখন এটি দেখবেন। রাষ্ট্রপতির অনুমোদনের পর এটি গেজেট আকারে প্রকাশ করা হবে।

এর আগে গত ২০ জুলাইও প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক করেন আইনমন্ত্রী আনিসুল হক। ওই বৈঠকের পরে তিনি সাংবাদিকদের বলেছিলেন, নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশের খুব কাছাকাছি আমরা চলে এসেছি।

প্রসঙ্গত, মাসদার হোসেন মামলার চূড়ান্ত শুনানি শেষে ১৯৯৯ সালের ২ ডিসেম্বর ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। ১২ দফার মধ্যে ইতোমধ্যে কয়েক দফা বাস্তবায়ন করেছে সরকার। এরপর ২০০৭ সালের ১ নভেম্বর নিবার্হী বিভাগ থেকে বিচার বিভাগকে পৃথক করার ঘোষণা দেওয়া হয়।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি