ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

আইসিইউ’র সংখ্যার বন্টন জানতে চেয়েছেন হাইকোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩২, ৮ জুন ২০২০

দেশের হাসপাতালগুলোতে নিবিড় পরিচর্য কেন্দ্র (আইসিইউ) কিভাবে বন্টন হয়, এর সংখ্যা কত, কেন্দ্রীয় মনিটরিং ব্যবস্থা আছে কিনা তা জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী বুধবারের মধ্যে তা জানাতে নির্দেশও দেওয়া হয়।

আজ সোমবার এক রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইয়াদিয়া জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

ইয়াদিয়া জামান বলেন, ‘শুনানিতে করোনা উপসর্গের রোগীদের বিভিন্ন হাসপাতাল ঘুরেও চিকিৎসা না পাওয়ার বিষয়ে উষ্মা প্রকাশ করেছেন হাইকোর্ট। সারাদেশে আইসিইউ বেডের সংখ্যা কত, সেগুলো কীভাবে বণ্টন হয় সে বিষয়েও জানতে চাওয়া হয়েছে। এছাড়া হাসপাতালের বেড মনিটরিংয়ে কী ব্যবস্থা নেয়া হয়েছে সেটিও রাষ্ট্রপক্ষকে জানাতে বলা হয়েছে। বুধবার এ বিষয়ে আদেশ দেবেন আদালত।’

দেশের সব বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারিভাবে অধিগ্রহণের নির্দেশনা চেয়ে রোববার একটি রিট আবেদন দায়ের করা হয়। এতে করোনা মোকাবিলায় অনলাইনে সেন্ট্রাল বেড ব্যুরো চালুরও নির্দেশান চাওয়া হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়’র (বিএসএমএমইউ) ডেপুটি রেজিস্ট্রার ডা. আব্দুল আল মামুনের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান রিটটি দায়ের করেন। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব এবং ঢাকা ও চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ছয়জনকে বিবাদী করা হয়েছে।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি