ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ওয়েব সিরিজের অশ্লীল অংশ সরাতে নিষ্ক্রিক্রয়তা প্রশ্নে হাইকোর্টের রুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২০, ৮ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৮:৩৩, ৮ সেপ্টেম্বর ২০২০

ইন্টারনেটে থাকা বির্তকিত ওয়েব সিরিজগুলোর অশ্লীল অংশ সরাতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিক্রয়তাকে কেনো অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।

একইসঙ্গে ওয়েবভিত্তিক প্লার্টফর্ম নিয়ে একটি রেগুলেশন কেন তৈরি করা হবে না- রুলে তাও জানতে চেয়েছেন আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট তানভীর আহমদ।

এদিকে হাইকোর্টের ইতোপূর্বে দেয়া আদেশ অনুযায়ী, দেশে যারা অশ্লীল কনটেন্ট তৈরি করে তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে- তা প্রতিবেদন আকারে জানাতে আরও ৪ সপ্তাহের সময় দিয়েছেন আদালত। আদালতে দেশীয় ও বিদেশি ওয়েব সিরিজের অশ্লীল কনটেন্ট শুনানিতে তুলে ধরা হয়। এর আগে আরেকটি হাইকোর্ট ভার্চুয়াল বেঞ্চ ইন্টারনেটে থাকা ওয়েব সিরিজগুলো থেকে অশ্লীল অংশ এক সপ্তাহের মধ্যে সরিয়ে ফেলতে গত ১৫ জুলাই নির্দেশ দিয়েছিলো।

বাংলাদেশি ওয়েব সিরিজের বিতর্কিত অংশ বাদ দিতে গত ১৪ জুন সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দেন আইনজীবী তানভীর আহমেদ। সে নোটিশের কোনও জবাব না পেয়ে তিনি গত ১২ জুলাই হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে আদালত আদেশ দেন।

রিটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সচিব, তথ্য মন্ত্রণালয় সচিব, সংস্কৃতি মন্ত্রণালয় সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান, পুলিশের আইজি, শিল্পকলা একাডেমির পরিচালক, পরিচালক (লিগ্যাল) বিটিআরসি, সাইবার পুলিশ ব্যুরোর ডিআইজিকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি