ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ক্ষতিপূরণ চান আলোচিত সেই জজ মিয়া

শাকেরা আরজু, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ২১ আগস্ট ২০২২

দুর্বিষহ জীবন কাটাচ্ছেন আলোচিত সেই জজ মিয়া। চান ক্ষতিপূরণ। জজ মিয়ার আবেদন বিবেচনা করার আশ্বাস দিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

মো. জালাল হয়ে যান জজ মিয়া। ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় আলোচিত নাম জজ মিয়া। মাস্টারমাইন্ডদের বাঁচাতে আষাঢ়ে গল্প সাজানো হয়েছিল তাকে দিয়ে। আদায় করা হয়েছিল স্বীকারোক্তি। আজও তিনি জানেন না কি ছিল তার অপরাধ। 

নোয়াখালীর প্রত্যন্ত গ্রাম থেকে জজ মিয়াকে তুলে এনেছিল আইন শৃঙ্খলা বাহিনী। সাজানো হয়েছিল কল্পকাহিনী। যা পরে মিথ্যায় পর্যবসিত হয়।

স্পর্শকাতর মামলার আসামি হওয়ায় জজ মিয়াকে কেউ চাকরিও দিতে চায় না। এ অবস্থায় তার দিন চলছে খেয়ে না খেয়ে।

জজ মিয়া বলেন, “অনেকের কাছে গেছি আমাকে একটা কর্মসংস্থানের ব্যবস্থা করে দেন, তারা দেয়নি। আমাকে তো বাঁচতে হবে তাই আদালতের কাছে এসেছি। আদালত সিদ্ধান্ত নিবে আমার ব্যাপারে। আমার নিরাপত্তা নাই, এর জন্যও আদালতে এসেছি।”

যে নির্মম নির্যাতন চালিয়েছিল তার জন্য ক্ষতিপূরণ চান জজ মিয়া।

জজ মিয়ার আিইনজীবী হুমায়ুন কবির পল্লব বলেন, “জজ মিয়ার বিষয়টি নিয়ে কোন ধরনের তদন্ত কমিটি হয়নি। এই ঘটনার পেছনে যারা যারা দায়ী তাদেরকে শনাক্ত করার জন্য একটি তদন্ত কমিটি গঠনের অনুরোধ করা হয়েছে।”

জজ মিয়া বলেন, “আমি ফাঁসির আসামি না হয়েও কনডেম সেলে ৪টি বছর কাটিয়েছি। এই চারটি বছর কে দিবে আমাকে?”

অ্যাটর্নি জেনারেল বললেন, গুরুত্বের সঙ্গে বিবেচনা হবে তার আবেদন।

অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, “জজ মিয়ার বিষয়টি রায়ে বর্ণিত আছে এবং রায়ে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা আছে। এছাড়া ওনারা যদি মামলা করেন, সেই মামলা আমরা দেখবো কি হয়েছে। আইনগতভাবে যেটা করার দরকার সেভাবে পদক্ষেপ নেওয়া হবে।”

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি