ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বইমেলায় ছোটগল্পের বই ‘শিশির নন্দিনী’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০২, ৮ মার্চ ২০২২

ফুলের পাপড়িতে, ঘাসের বুকে জমে থাকা শিশির নন্দার খুব প্রিয়। তার জীবনটাও হলো শিশিরের মতই ক্ষণস্থায়ী। মায়া গয়না পড়তে খুব ভালবাসে। বিয়ের সময় বাবা অনেক গয়নাও উপহার দেন। কিন্তু চুরির পর পুলিশ যখন উদ্ধার করে গয়নাগুলো ফেরত দেয় তখন জানা গেল অন্য সত্য। কল্পনা নিয়ে বড় হওয়া বিনিতা ভালোবেসে বিয়ে করে। জীবনটাকে যে স্বপ্নের মতই সুন্দর মনে করতো। লম্বা বেনী চুল সামনে রেখে নিজের সৌন্দর্য্য উপভোগ করত- কিন্তু কিছু দিন পরই পাল্টে যায় সব হিসাব। 

এরকম ভিন্ন ভিন্ন পটভূমির আটটি গল্প নিয়েই এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে কাঞ্চন রানী দত্তের লেখা ছোটগল্পের দ্বিতীয় বই ‘শিশির নন্দিনী’। মন-মনন, অনুভূতি, বাস্তবতা, চাওয়া-পাওয়ার ব্যবধান এসবের মধ্যে মানুষের বেঁচে থাকা, হতাশা, লড়াই সবকিছুর এক চমৎকার সংশ্লেষ রয়েছে গল্পগুলোর কাহিনীতে। নিরুত্তাপ চাঁদের আলোর মতোই শান্ত কিন্তু বিস্তীর্ণ আলোর ছটা ছড়িয়ে প্রতিটি গল্প পাঠকের মনে ঠাঁই করে নেওয়ার মতো।

মেলার প্রথম সপ্তাহে বইপুস্তক প্রকাশন থেকে প্রকাশিত বইটির চমৎকার প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। মূল্য ২০০ টাকা।

বড়দের জন্য লেখার পাশাপাশি এবার তিনি মনযোগী হয়েছেন শিশুদের প্রতিও। আগামী শুক্রবার খুশবু প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে তার চারটি শিশুতোষ গল্পের বই। সম্পূর্ণ রঙিন ও পাতায় পাতায় আকর্ষণীয় ছবিসমৃদ্ধ বইগুলোর নাম- ঘোড়ার পিঠে হাতি, পাপন ও মারিয়ো, জলময়ূরের ছবি, তেলাপোকার শুঁড়ে ইদুঁরের লেজ। 

লেখক কাঞ্চন রানী দত্ত মনে করেন, এই গল্পের বইগুলো শিশুদের আনন্দ দেয়ার পাশাপাশি তাদের মানবিক ও সৃজনশীল হতেও উদ্বুদ্ধ করবে।

প্রসঙ্গত, গত বছরের অমর একুশে বইমেলায় প্রকাশিত তার প্রথম গল্পগ্রন্থ ‘বিন্দু বিসর্গের দ্বন্দ্ব’ ব্যাপক সাড়া জাগিয়েছিল।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি