ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

শুক্রবার মিলল ২৬ রোহিঙ্গার লাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৭, ১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৫:৫৮, ৪ সেপ্টেম্বর ২০১৭

সেনাবাহিনীর অভিযানের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসার সময় নৌকাডুবিতে নিহত রোহিঙ্গাদের লাশের সংখ্যা ক্রমেই বাড়ছে। আজ শুক্রবার রাত সাড়ে আটটা পর্যন্ত মোট ২৬ রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে গত এক সপ্তাহে নৌকাডুবিতে প্রাণ হারাল ৪৯ জন রোহিঙ্গা। তাদের সবাই জীবন বাঁচাতে বাংলাদেশে আসার চেষ্টা করছিলেন।

কক্সবাজারের টেকনাফ মডেল থানা সূত্রে জানা গেছে, শুক্রবার স্থানীয় জনগণের সহযোগিতায় টেকনাফ পুলিশ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের কানজরপাড়া, খারাংখালী, শাহপরীর দ্বীপ, সাবরাং ও খানকারপাড়া থেকে ২৬ লাশ উদ্ধার করে।

আগেরদিন বৃহস্পতিবার শাহপরীর দ্বীপে সাগর উপকূল থেকে ১৯ রোহিঙ্গার মৃতদেহ উদ্ধার করা হয়। আর মঙ্গলবার নাফ নদী থেকে উদ্ধার করা হয়েছিল ৪ জনের মৃতদেহ।

এদিকে, বৃহস্পতিবার রাত থেকেই টেকনাফে বৃষ্টি হচ্ছে। শুক্রবার সকাল ১০টা পর্যন্ত চলে টানা কয়েক ঘণ্টার ভারী বর্ষণ। এই বর্ষণের মধ্যেই বাংলাদেশে ঢুকে পড়েছে শত শত রোহিঙ্গা। জাতিসংঘ জানিয়েছে গদ এক সপ্তাহে বাংলাদেশে ৪০ হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে। তবে এখন পর্যন্ত কতজন রোহিঙ্গা বাংলাদেশ অনুপ্রবেশ করেছে, তার তথ্য সীমান্তরক্ষী বাহিনী ও প্রশাসন জানাতে পারেনি।

তবে স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, গত ২৪ ঘণ্টায় পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা অন্তত ৪০ হাজার। এর আগের ৮ দিনে এসেছে আরও ৪০ হাজার।

টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এস এম আরিফুল ইসলাম জানান, কড়া নিরাপত্তার মধ্যেও রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে ঢুকে পড়ছে। রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সাধ্যমতো চেষ্টা চালাচ্ছে। নাফ নদীতে নৌকাডুবির সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, ইতিমধ্যে নাফ নদী থেকে ১৮ রোহিঙ্গার লাশ পাওয়া গেছে। এগুলো মিয়ানমার থেকে ভেসে আসে বলে খবর পাওয়া গেছে।

হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর আহমদ আনোয়ারী বলেন, ইউনিয়নের উনচিপ্রাং ও লম্বাবিল সীমান্ত দিয়ে আজ ভোরে কয়েক হাজার রোহিঙ্গা ঢুকে পড়েছে। তাদের অনেকে ইউনিয়নের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে।

স্থানীয়রা জানান, গত দুই দিনে রোহিঙ্গাদের অনুপ্রবেশ বেড়েছে। রোহিঙ্গাদের আটক করে এক সীমান্ত দিয়ে ফেরত পাঠালে অন্য সীমান্ত দিয়ে তারা আবার ঢুকছে। সড়ক, পথঘাট, অলিগলি সবখানে এখন রোহিঙ্গা আর রোহিঙ্গা।

পালিয়ে আসা কয়েকজন রোহিঙ্গা জানান, ঈদের দিন রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে ‘গণহত্যা’ চালানো হবে—এমন গুজবের পর রোহিঙ্গারা দলে দলে সীমান্তে জড়ো হচ্ছেন।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি