ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

বিশ্বের উদীয়মান ১০ তরুণ নেতার একজন বাংলাদেশি তরুণী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫০, ৮ এপ্রিল ২০১৮

শান্তি ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টিতে সারা বিশ্ব থেকে উদীয়মান ১০ তরুণ নেতাকে পুরস্কৃত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সারাবিশ্বের ১০ তরুণকে ‘এমার্জিং ইয়াং লিডারস অ্যাওয়ার্ড’ প্রদান করবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের একজন হলেন বাংলাদেশি তরুণী তানজিল ফেরদৌস। আগামী ২ মে ওয়াশিংটনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দফতরে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।      

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ২৪ বছর বয়সী তানজিল বাংলাদেশের তরুণদের নিয়ে সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমের পাশাপাশি নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন। ব্যক্তিগতভাবেও লিঙ্গ বৈষম্যকে মোকাবেলা করে চলেছেন এ তরুণী।

তানজিল ২০১৫ সালে চট্টগ্রামে প্রতিষ্ঠিত ‘ভলান্টিয়ার ফর বাংলাদেশ’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সাবেক সভাপতি।  সংগঠনটির উন্নয়নমূলক বেশ কিছু কর্মসূচি বাস্তবায়ন অংশগ্রহণ করেছেনে তিনি। বাংলাদেশের বৃহত্তম এই স্বেচ্ছাসেবী সংগঠনটি এখন পর্যন্ত কয়েক শ তরুণকে যুক্ত করে সমাজ উন্নয়নমূলক বেশ কিছু উদ্যোগ বাস্তবায়ন করেছে। 

তানজিল বর্তমানে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কাজ করছেন। জাগো ফাউন্ডেশনের মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পের ভেতর ৫০০ শিশুর নিরাপদ আশ্রয় গড়ে তুলতে তিনি সাহায্য করেছেন। কিশোরী ও নারীদের আগামীতে নেতৃত্বে আনতে তাদের সক্ষমতা তৈরিতে কাজ করছেন তানজিল।  

পুরস্কার পাওয়া বাকি ৯ জন হলেন- ইরাকের সারা আব্দুল্লাহ আব্দুল রহমান, ইন্দোনেশিয়ার দিওভিও আলফাতহ, তুরস্কের ইসে সিফতসি, লিথুয়ানিয়ার জিনা সলিম হাসান হামু, পাকিস্তানের দনিয়া হাসান, নরওয়ের ন্যান্সি হার্জ, দক্ষিণ আফ্রিকার ইসাসিফিনকোসি এমদিঙ্গি, পানামার জোসে রদ্রিগুয়েজ এবং তাজিকিস্তানের ফিরুজ ইয়োগবেকভ।   

এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুরস্কারপ্রাপ্তরা আগামী ২৯ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত যুক্তরাষ্ট্রে একটি ইনটেনসিভ প্রোগ্রামে অংশ নেবেন। শান্তি প্রতিষ্ঠা, উগ্রপন্থার বিরুদ্ধে লড়াই এবং তারুণ্যের ক্ষমতায়নের মতো বৈশ্বিক ইস্যুগুলোতে তাদের পারস্পরিক সহযোগিতা বাড়াতে প্রশিক্ষণ দেওয়া হবে এই প্রোগ্রামে।     

একে//এসি  

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি