ঢাকা, রবিবার   ০২ জুন ২০২৪

শিমুলিয়ায় ফেরি চলাচল শুরু

পারাপারের অপেক্ষায় ৮ শতাধিক গাড়ি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ২৬ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:১১, ২৬ আগস্ট ২০১৮

মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে নাব্যতা সংকটের কারণে দুর্ঘটনা এড়াতে বন্ধ থাকা ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। আজ সকাল থেকেই নৌরুটটিতে ফেরি চলাচল করছে আগের স্বাভাবিক গতিতেই। তবে এ ঘাটে পারের অপেক্ষায় আছে আট শতাধিক যানবাহন।

ঘাট কর্তৃপক্ষ জানায়, গতকাল শনিবার রাত ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। আজ রোববার (২৬ আগস্ট) সকাল ৭টায় ফেরি চলাচল স্বাভাবিক হয়।

কাঁঠালবাড়ি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, নাব্যতা সংকটের কারণে গত শুক্রবার থেকে ফেরি চলাচল বিঘ্নিত হচ্ছে। দিনে ছোট ফেরিগুলো চলছে। তবে রাত ১১টা থেকে সকল ফেরি চলাচল বন্ধ রয়েছে। কেননা রাতে চ্যানেলমুখের ডুবোচরে ফেরি আটকে যাচ্ছে। তাই দুর্ঘটনা এড়াতে সকাল ৭টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখা হচ্ছে। তবে এ সংকট দূর করতে খননকাজ চলছে বলে জানান তিনি।

ঘাট কর্তৃপক্ষ আরো জানায়, রোববার ভোরে পরীক্ষামূলকভাবে এক হাজারের কিছু বেশি যাত্রী নিয়ে কাঁঠালবাড়ি ফেরিঘাট থেকে শিমুলিয়ার উদ্দেশে ছেড়ে যাওয়া কিশোরী নামের একটি ফেরি লৌহজং টার্নিং পয়েন্টের ডুবোচরে আটকা পড়ে।

এক ঘণ্টারও বেশি সময় চেষ্টা করে ডুবোচর থেকে ফেরিটিকে রক্ষা করা গেলেও ইঞ্জিন বিকল হয়ে যায়। এর পর মাঝ পদ্মায় ফেরিটিকে নোঙর করে রাখা হয়েছে। ফেরিটিকে উদ্ধারে টাগবোর্ড ঘটনাস্থলে রওনা দিয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়াঘাটের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মো. খালিদ নিয়াজ জানান, রাত ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ ছিল। সরু চ্যানেলে দুর্ঘটনা এড়ানোর জন্য ফেরি চলাচল বন্ধ রাখা হয়। সারা রাত ফেরি চলাচল না করায় ঘাট এলাকায় পারাপারের জন্য গাড়ির সংখ্যা বাড়তে থাকে।

সকাল থেকে ১২টি ফেরি চলাচল করছে ধারণক্ষমতার তুলনায় অর্ধেক গাড়ি নিয়ে। নাব্য সংকটের কারণে রো রো ফেরিগুলো বন্ধ আছে। ঘাট এলাকায় আট শতাধিক গাড়ি পারের অপেক্ষায় আছে। এ ছাড়া পণ্যবাহী ট্রাকগুলো ঘাটে এসে ফিরে যাচ্ছে।

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে নাব্যতা সংকট চলা অবস্থায় বিকল্প নৌরুট পাটুরিয়া-দৌলতদিয়াঘাট ব্যবহারের জন্য ঘাট কর্তৃপক্ষ পরামর্শ দিয়েছেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি