ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

করোনা পরীক্ষা সনদে লাগবে ৪৫০০ টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৫, ১৮ জুলাই ২০২০

বিদেশে যেতে ইচ্ছুক বাংলাদেশি যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ প্রদানে হাসপাতাল ও ফি নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ পেতে ল্যাবে গিয়ে নমুনা দিলে দিতে হবে সাড়ে ৩ হাজার টাকা, আর বাড়িতে বসে নমুনা দিলে দিতে হবে সাড়ে ৪ হাজার টাকা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ রোকন উদ্দিন স্বাক্ষরিত এক নির্দেশনায় বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়েছে, বিদেশ যারা যাবেন তাদের কোভিড-১৯ পরীক্ষায় নিজ নিজ জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত বুথে নমুনা প্রদান করবেন। যাত্রীদের বিমান টিকিট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে নমুনা সংগ্রহ করতে হবে। নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন। বিমান যাত্রার ৭২ ঘণ্টার আগে কোনো নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা পূর্বে রিপোর্ট ডেলিভারির ব্যবস্থা করা হবে। কোভিড-১৯ পরীক্ষার ফলাফল প্রকাশের ক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখা হবে। পরীক্ষার ফলাফল ও যাবতীয় তথ্য প্রতিবেদন আকারে নিয়মিতভাবে স্বাস্থ্য অধিদফতর ও আইইডিসিআর-এ প্রেরণ করতে হবে। কোভিড-১৯ পরীক্ষার ফলাফল ইমিগ্রেশন ওয়েব সাইটে আপলোড করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, যাত্রীদের তথ্য প্রাপ্তি সহজতর করতে সব সিভিল সার্জন কার্যালয়ে কল সেন্টার স্থাপন করতে হবে এবং হটলাইন ফোন নম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ এবং অধিদফতরে পাঠাতে হবে।

এছাড়া অপর এক নির্দেশনায় উপ-সচিব শামীমা নাসরিন জানিয়েছেন, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশের ভিত্তিতে ৫০ বছর থেকে তদূর্ধ্ব ব্যক্তিদের নমুনা পরীক্ষার জন্য বাড়িতে গিয়ে সংগ্রহের ব্যবস্থা করতে হবে। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অধিদফতরের মহাপরিচালকে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে সরকারি নির্দেশ অনুযায়ী আগামী ২৩ জুলাই থেকে আকাশপথে বিদেশ গমনকারীদের জন্য করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার সনদ বাধ্যতামূলক করা হয়েছে। সেই মোতাবেক বিদেশগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রীদের সরকার ঘোষিত কোভিড-১৯ পরীক্ষা সংক্রান্ত কয়েকটি নির্দেশনাবলী দেয়া হয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি