ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

মধ্যপ্রাচ্যে নির্যাতনে মৃত্যু কমছে না (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪২, ১ অক্টোবর ২০২০

দালালের খপ্পরে পড়ে মধ্যপ্রাচ্যে গিয়ে নির্যাতনে বাংলাদেশিদের প্রাণহানি কমছেই না। এসব মৃত্যুকে স্বাভাবিক বা দুর্ঘটনাজনিত বলা হলেও অস্বাভাবিক মৃত্যু বলছেন ভুক্তভোগী স্বজনরা। এ ধরনের ঘটনা যখন বাড়ছে তখন মানবপাচারের সঙ্গে সরাসরি জড়িত ৭/৮টি রিক্রুটিং এজেন্সির সন্ধান পেয়েছে র‌্যাব। চক্রের বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে। 

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নির্যাতন-নিপীড়নের শিকার বাংলাদেশি কর্মীরা। সৌদি আরবে ১৭ মাস ধরে নির্যাতন, এক পর্যায়ে মৃত্যু। প্রিয় সন্তান কুলসুমকে হারানোর পর বাবার ভেজা চোখ আর শুকায়নি। মা বাকরুদ্ধ।

কুলসুমের মায়ের আর্জি, আমার বুকটা খালি করেছে, এমনভাবে যেন কোন মায়ের বুক খালি না করে। আপনাদের কাছে এটা দাবি।

বয়স ১৪, কাগজে কলমে দালালরা তার বয়স দেখিয়েছিল ২৬। স্থানীয় দালাল রাজ্জাক ফকিরাপুলের রিক্রুটিং এজেন্সি এম এইচ ইন্টারন্যাশনালের মাধ্যমে সৌদী পাঠায় কুলসুমকে। কিন্তু ফিরেছে লাশ হয়ে।

কুলসুমের বাবা জানান, তারা কুলকুসের জন্মনিবন্ধন ও ফটো চেয়েছিল, আর বলেছিল এগুলো দিয়ে পাসপোর্ট সংশোধন করে দিবে। কুলসুমের মা জানান, বাম চোখটা নষ্ট করেছে, ডান হাতটি ভেঙে নিচে ঝুলতে ছিল এবং কোমর ভেঙ্গে নিচে নামিয়ে ফেলেছে।

রাজশাহীর বাগমারার মোমেনা বিবি ওমানে সড়ক দুর্ঘটনায় মারা যান। তার ছেলে ও স্বামীর সন্দেহ মেরে ফেলা হয়েছে মোমেনাকে।

নিহত মোমেনার স্বামী বলেন, দুই গালে মারার দাগ ছিল এবং গলায়ও আঘাতের চিহ্ন দেখা গেছে। মোমেনার ছেলে জানান, আমার মা তো আত্মহত্যা করেনি। মাকে নির্যাতন করে মারা হয়েছে। এই খুনের আমি বিচার চাই।

সম্প্রতি লিবিয়ার ২৬ বাংলাদেশি নিহতের পর মানবপাচারের বিরুদ্ধে শক্ত অবস্থানে আইন-শৃংখলা বাহিনী। গ্রেফতার হয়েছে পাচারের সঙ্গে যুক্ত রিক্রুটিং এজেন্সির মালিক, দালালসহ বেশ কয়েকজন।

র‌্যাব-৩ অধিনায়ক লে. কর্নেল রকিবুল হাসান বলেন, দালাল, মিডিয়াম্যান ও সাইনবোর্ড সর্বস্ব রিক্রুটিং এজেন্সিগুলো জড়িত। তদন্তে দেখতে পাই কিছু কিছু রিক্রুটিং এজেন্সি তাদের লাইসেন্স বিক্রি করে দিয়েছে। এখন পর্যন্ত আমরা ৭ থেকে ৮টি এজেন্সিকে চিহ্নিত করতে পেরেছি। তবে পুরো চক্রকেই নির্মূল করতে চায় র‌্যাব। 

লে. কর্নেল রকিবুল হাসান আরও বলেন, ইন্টারন্যাশনাল মিডিয়াতে এবং ওই দেশগুলোতে আমাদের দেশের ইমেজ বড় ধরনের ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি