ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

মাত্র ৫১ বছর বয়সেই স্বাধীন দেশ দিয়েছেন জাতির পিতা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ১৭ মার্চ ২০২১ | আপডেট: ১৩:৩৫, ১৭ মার্চ ২০২১

মাত্র একান্ন বছর বয়সেই বাঙালিকে একটি স্বাধীন দেশ দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ রাষ্ট্র বিনির্মাণে বেছে নিয়েছিলেন ত্যাগের জীবন। রাজনৈতিক জীবনে ৪ হাজার ৬৮২ দিন কারাভোগ করেছেন। পাকিস্তানি শাসনের ১৪টি বছরই কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে বসে স্বাধীন বাংলাদেশের স্বপ্নপথ এঁকেছেন জাতির পিতা। এক জীবনের ত্যাগে স্বাধীন এই ভূ-খণ্ডের নামইতো বাংলাদেশ।

দুঃখী মানুষের জন্য হৃদয় ভরা ভালোবাসা, প্রতিবাদী মন অন্যায় মানে না। মানুষের জন্য আর অন্যায়ের বিরুদ্ধে লড়তেই তরুণ বয়সে রাজনীতিতে জড়িয়ে পড়েন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ব্রিটিশ আমলে সাতদিন কারাভোগ করেন স্কুলছাত্র শেখ মুজিব। স্ত্রী রেনুকে ছেড়ে কলকাতায় পড়তে যান। 

পাকিস্তান সৃষ্টির পর ১৯৪৮ সালের মার্চ থেকে শুরু বঙ্গবন্ধুর জেল জীবন। ১৯৪৮ থেকে ৪৯ দুই বছরে কয়েক দফায় ৩শ’ ২ দিন কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে কাটান তিনি। এভাবেই জেলে যাওয়া আর আসা। 

১৯৫৮ সালে সামরিক শাসক আইয়ুব শাহী একটানা এক হাজার ১শ’ ৫৩ দিন কারাগারে আটকে রাখে বাঙালির প্রিয় নেতা শেখ মুজিবকে। 

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু বলেন, পাকিস্তান সৃষ্টির প্রথম লগ্ন থেকেই যে যাত্রা শুরু করেছিলেন, দীর্ঘ পাকিস্তানের ২৩ বছরে সেই যাত্রা পথের পথপরিক্রমায় বিভিন্ন সময়ে তাঁর ১৩টি বছর পাকিস্তানের কারাগারে নির্যাতন ভোগ করতে হয়েছে। বার বার মৃত্যুর ঝুঁকি নিতে হয়েছে, দুই দুইবার ফাঁসির মঞ্চের আসামী হয়ে বাংলার মানুষের জীবনের জয়গান গেয়ে বেড়িয়ে আসতে হয়েছে।

বাঙালির স্বাধীকার আদায়ে এভাবেই ১৯৬৬ সাল পর্যন্ত বার বার কারাবরণ। 
 
কারাগারে বাবা শেখ লুৎফর রহমানের অসুস্থতার খবর শুনে বিচলিত হয়েছেন। আবার কখনো খুশির কোনো খবর শুনলে মনটা আনন্দে ভরে উঠতো। জেলগেটই ছিলো যেনো তার সংসার। সেখানেই মাঝে মাঝে অল্প কিছু সময়ের জন্য দেখা মিলতো স্ত্রী রেনু ও প্রিয় সন্তানদের সাথে।

বঙ্গবন্ধুর ভাই শেখ কবির হোসেন বলেন, উনি কিন্তু ভালোবাসা দিয়ে মানুষের মন জয় করেছেন। সেই ভালোবাসা দিয়ে একটা দেশকে স্বাধীন করেছেন। উনি কিন্তু হাতিয়ার তুলে দেননি যে তোমরা যুদ্ধ কর।

কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে বসেই বুনেছেন স্বাধীনতার স্বপ্নপথ। সবশেষ একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতার ঘোষণার পর বঙ্গবন্ধুকে গ্রেফতার করে নেয়া হয় পাকিস্তানের মিয়ানালি কারাগারে। ২৮৮ দিন কারাগারের একটি অন্ধকার সেলে বন্দি থাকার পর ফেরেন স্বাধীন বাংলায়।

শেখ কবির হোসেন বলেন, এই সাড়ে সাত কোটি কিংবা ১০ কোটি মানুষকে তিনি লালন-পালন রেখেছেন ভালোবাসা দিয়ে। এই ভালোবাসা দিয়ে রাখার জন্যই তিনি জাতির পিতা।

বঙ্গবন্ধুর ত্যাগ আর সাহসে ভর করে আলোকিত ভোরের আকাশে স্বাধীনতার লাল সূর্য। জাতির পিতার জন্মশতবর্ষ পেরোলো। একাত্তরে মাত্র ৫১ বছর বয়সে তিনি যে বাংলাদেশ এনে দিয়েছিলেন এ বছরই সেই বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী।  
দেখুন ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি