ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

নেত্রকোনায় চলছে দুর্গের খননকাজ, উঠে আসছে অসাধারণ সব নিদর্শন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৭, ৮ জুন ২০১৭ | আপডেট: ১৬:৩২, ৮ জুন ২০১৭

নেত্রকোনায় চলছে রোয়াইলবাড়ি দুর্গের দ্বিতীবারের মত খননকাজ। খননে উঠে আসছে দুর্গ প্রাচীরের অসাধারণ সব নিদর্শন। এরই মধ্যে পাওয়া গেছে নকশা খচিত পাথর ও ইট পাথরের মিশ্রিত দুর্গের প্রাচীর, পাথরে নির্মিত বিশাল আয়তনের ৪টি তোরণ আর ব্যবহার্য মাটির সামগ্রী। প্রত্নতাত্তিক বিভাগের ধারনা মোগল নয়, এটি সুলতানী আমলের।
নেত্রকোনার কেন্দুয়া হতে প্রায় ১২ কিলোমিটার দক্ষিন পশ্চিমে রোয়াইলবাড়ি দূর্গের অবস্থান। এ দূর্গের আয়তন উত্তর দক্ষিণে ৫৩ হাজার ৩শ ২৩ মিটার ও পূর্ব পশ্চিমে ৩২ হাজার ৭শ ৫৭মিটার । প্রথমধাপে, ১৯৯১-৯২ অর্থ বছরে প্রতœতাত্তিক খননকাজ পরিচালিত করে পাওয়া যায় সাদা পাথরের এই দূর্গের সন্ধান।
সেসময় খননে আবিস্কৃত হয় বারদুয়ারি ডিবি মসজিদ, কবরস্থান ও সুরঙ্গপথ। দীর্ঘ বিরতির পর ২০১৬ -১৭ অর্থবছরে প্রতœতাত্তিক বিভাগের সিদ্ধান্তের পর গেলো মাসে আবারো শুরু হয় দুর্গের খনন কাজ। ৫ সদেস্যের একটি টিম দূর্গের প্রবেশ পথের খনন কাজ শুরু করেন।
দ্বিতীয পর্যায়ের খনন কাজে এবার মেলে প্রাচীরের কাঠামো সমূহ, ইটের দেয়াল, কারুকার্য সমন্নিত পাথর, মৃৎপাত্রের টুকরাসহ বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন।
প্রায় হাজার বছর আগে নেত্রকোনায় রোয়াইলবাড়ি দূর্গকে ঘিরে প্রাচীন বাংলার একটি রাজধানী ছিলো বলে ধারনা করছে প্রত্নতাত্তিক অধিদপ্তর। 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি