ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৪ ১৪২৮

আগামীকাল ঢাকায় আসছেন চীনা প্রতিরক্ষামন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২২, ২৬ এপ্রিল ২০২১

চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি

চীনা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি

একদিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহি। প্রতিরক্ষা ও টিকা সহযোগিতাকে প্রাধান্য দিয়ে আলোচনায় অংশ নিবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা সফরকালে চীনা প্রতিরক্ষামন্ত্রী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও সেনাপ্রধান আজিজ আহমেদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশের সঙ্গে চীনের প্রতিরক্ষা ও টিকা সহযোগিতা আলোচনা প্রাধান্য পাবে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে। 

এর আগে গত বছর নভেম্বরে ঢাকায় আসার কথা ছিল চীনা প্রতিরক্ষামন্ত্রীর। তবে সফরের আগমুহূর্তে তা স্থগিত হয়ে যায়।

চীনের সঙ্গে বাংলাদেশের কূটনীতিক, বাণিজ্যিক সম্পর্ক ছাড়াও সামরিক সহযোগিতা ধীরে ধীরে বাড়ছে। চীন থেকে বাংলাদেশ বিপুল পরিমাণে সামরিক সরঞ্জামও ক্রয় করে থাকে। এছাড়া ভূ-রাজনৈতিক কারণেও চীনা প্রতিরক্ষামন্ত্রীর এ সফর বিশেষ গুরুত্বপূর্ণ। 

এদিকে করোনা মহামারীর প্রকোপ বেড়ে যাওয়ায় চীন থেকে টিকা পেতেও আগ্রহী বাংলাদেশ। চীনা প্রতিরক্ষামন্ত্রীর সফরে তাই টিকা ইস্যুই বেশি গুরুত্ব পাবে।

প্রসঙ্গত, ১৯৭৭ সাল থেকে চীনের সঙ্গে বাংলাদেশের ব্যাপকতর প্রতিরক্ষা সহযোগিতা রয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর জন্য ক্রয় করা সমরাস্ত্রের বড় উৎস চীন। আর বাংলাদেশ নৌবাহিনীর প্রথম সাবমেরিনও নেয়া হয়েছে চীন থেকে। সেনাবাহিনী, নৌবাহিনী ছাড়াও বিমানবাহিনী ও কোস্টগার্ডের জন্য বিভিন্ন সরঞ্জাম চীন থেকে ক্রয়কৃত।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি