ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সময়ের উপযুক্ত শিক্ষা গ্রহণের তাগিদ দিলেন প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৯, ১৩ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৩:০৮, ১৩ ফেব্রুয়ারি ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

টানা দুই বছর ধরে চলমান করোনা মহামারীতে শিক্ষা খাতই সবচেয়ে বেশি খতিগ্রস্ত হয়েছে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে তিনি চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে দেশ এবং বিদেশে বিপুল কর্মসংস্থানের সুযোগকে কাজে লাগিয়ে সময়ের উপযুক্ত শিক্ষা গ্রহণ করার তাগিদ দিয়েছেন। 

রোববার (১৩ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

এদিন বেলা পৌনে ১২টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মূল অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘বিশ্ব এগিয়ে যাচ্ছে, চতুর্থ শিল্প বিপ্লব আমাদের দোরগোড়ায়। আমাদের ছেলেমেয়েরা অত্যন্ত মেধাবী। তাদের যদি আমরা উপযুক্ত শিক্ষা দিতে পারি, তাহলে চতুর্থ শিল্পবিপ্লবের পরিপ্রেক্ষিতে দেশ এবং বিশ্বব্যাপী যে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে; তা তারা নিতে পারবে। তাদের সেভাবেই প্রশিক্ষণ দিতে হবে। গতানুগতিক ডিগ্রী নিলেই হবে না। কর্মসংস্থানের উপযুক্ত শিক্ষাই গ্রহণ করতে হবে, সেই শিক্ষাই আমাদের দিতে হবে।’

এদিকে, এবার সাধারণ ৯টি বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। আর কারিগরি বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৮৫ শতাংশ। এছাড়া মাদরাসা বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৪৯ শতাংশ।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, সাড়া দেশে পাশের হার ৯৫.২৬ শতাংশ। পাশের হারে শীর্ষে রয়েছে যশোর। বোর্ডটিতে পাশের হার ৯৮.১১ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা কুমিল্লায় পাশের হার ৯৭.৪৯ শতাংশ। এছাড়া রাজশাহী বোর্ডে পাশের হার ৯৭.২৯ শতাংশ, ঢাকা বোর্ডে পাশের হার ৯৬.২০ শতাংশ, বরিশাল বোর্ডে ৯৫.৭৬ শতাংশ, দিনাজপুরে ৯২.৪৩ শতাংশ, ময়মনসিংহে ৯৫.৭১ শতাংশ, সিলেটে ৯৪.৮০ শতাংশ এবং চট্টগ্রাম বোর্ডে পাশের হার ৮৯.৩৯ শতাংশ।

এদিন বেলা ১২টা থেকে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে। এছাড়া পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান থেকেও সংগ্রহ করা যাবে ফল। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি