ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

নির্দেশনার বেশিরভাগই বাস্তবায়ন হয়নি সচিবালয়ে (ভিডিও)

প্রণব চক্রবর্তী

প্রকাশিত : ১১:১৩, ২৪ ফেব্রুয়ারি ২০২২

সচিবালয়ে কাজকর্ম নির্বিঘ্ন করতে সম্প্রতি জারি করা ৪ দফা নির্দেশনার বেশিরভাগই বাস্তবায়ন হয়নি। বন্ধ হয়নি সামনের সড়কে রিক্সা-ভ্যান চলাচল। যথাস্থানে যানবাহন পার্কিংয়ের নিয়মও মানা হচ্ছে না তেমনভাবে। 

বাংলাদেশ সচিবালয়। দেশের সর্বোচ্চ প্রশাসনিক কেন্দ্র এবং একটি উচ্চ সংরক্ষিত গুরুত্বপূর্ণ স্থাপনা। প্রতিদিন গুরুত্বপূর্ণ ব্যক্তি, কর্মকর্তা-কর্মচারী, দর্শনার্থীসহ ২০-২৫ হাজার মানুষ এবং ৪ থেকে ৬ হাজার যানবাহন সচিবালয়ে প্রবেশ করে। এই বিশাল আসা-যাওয়ায় শৃঙ্খলা রাখতে বেগ পেতে হয় কর্তব্যরতদের। সচিবালয়ে কাজকর্ম নির্বিঘ্ন করতে গত ৫ ফেব্রুয়ারি চার দফা নির্দেশনা জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

এ নির্দেশনা জারির ১৮ দিন পর গিয়ে দেখা যায় সচিবালয়ের ভেতরে সরকারি গাড়ির আধিক্য কমেনি। স্ট্যান্ডধারী গাড়ির পার্কিং আছে বরাবরের মতই। খুববেশি না হলেও সচিবালয়ের বিভিন্ন দেয়ালের কয়েক জায়গায় আছে বিভিন্ন ধরনের পোস্টার।

তবে সচিবালয়ের সামনের সড়কে রিক্সার জট এবং সেখানেও গাড়ি পার্কিংয়ে যানজট কমাতে নাকাল হতে হয় ট্রাফিক পুলিশকে।

দায়িত্বরত এক পুলিশ কর্মকর্তা জানান, ‘নির্দেশনা পাওয়ার পর ট্রাই করে যাচ্ছি যাতে রিকশা চলাচল না করে। কিন্তু মানুষের এক্সকিউজ থাকছেই। তখন আমরা নিরুপায় হয়ে যাই।’

আরেকজন পুলিশ কর্মকর্তা বলেন, ‘এখানের বেশিরভাগ গাড়ি সচিবালয়ের। তাদেরকে বুঝানো ছাড়া তেমন কিছু করার নেই।  এখানে রাস্তা এমনিতেই ন্যাড়ো। পার্কিং করে তিন লাইনের রাস্তার দুই লাইন কাভার করে ফেলে। একটা লাইন থাকে। এখানে আমাদের কাজ করার অনেক প্রতিবন্ধকতা।’

সচিবালয়ের কর্ম পরিবেশ যেন অক্ষুন্ন রাখতে সব বিভাগ ও দপ্তরকে সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি