ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

প্রথমবারের মতো ঢাকায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সম্মেলন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ৭ মার্চ ২০২২ | আপডেট: ০০:২১, ৮ মার্চ ২০২২

সচিবালয়ে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

সচিবালয়ে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

প্রথমবারের মতো ঢাকায় হতে যাচ্ছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা- এফএও এর এশিয়া ও প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন। কৃষি মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে ৩৬তম এই সম্মেলনের মন্ত্রিপর্যায়ের সভায় যোগ দেয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। 

বিশ্বজুড়ে ক্ষুধা নিরসনে কাজ করে যাচ্ছে এফএও। প্রতিষ্ঠার পর থেকে দুই বছর পর পর সংগঠনটির সম্মেলন অনুষ্ঠিত হয়। এবারের ঢাকা সম্মেলনে ৪৬ সদস্যের মধ্যে যোগ দিচ্ছে ৪৩টি দেশ, চলবে মঙ্গলবার ৮ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত। ২০২০ সালের নেপাল সম্মেলনেই ভেন্যু ঠিক হয়েছিল বাংলাদেশ। 

সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানান, প্রধানমন্ত্রী, কৃষিমন্ত্রী, প্রতিমন্ত্রী, পর্যায়ের ৪২ জন প্রতিনিধি সরাসরি ও অনলাইনে এবং সচিব, এফএও এর মহাপরিচালকসহ সংশ্লিষ্টরা অংশ নেবেন। সদস্য রাষ্ট্রসহ জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী, এনজিও ও সিভিল সোসাইটির প্রায় ৯০০ জন নিবন্ধন করেছেন, যা এপিআরসি সম্মেলনের রেকর্ড। 

কৃষিমন্ত্রী বলেন, কোভিড পরিস্থিতির মধ্যে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের কৃষি ও খাদ্য ব্যবস্থা, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে জীববৈচিত্র্য রক্ষাসহ আরো বেশ কয়েকটি বিষয়ে আলোচনা হবে সম্মেলনে। 

সম্মেলনের প্রথম দুই দিন ৮-৯ মার্চ কৃষিসচিব ওঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সভা, আর শেষ দুই দিন ১০-১১ মার্চ মন্ত্রিপর্যায়ের সভা অনুষ্ঠিত হবে।

ভিডিওতে দেখুন- 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি