ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

বাংলাদেশ-ভারত সম্পর্ক এগিয়ে নেয়ার তাগিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৮, ৩০ মার্চ ২০২২

বাংলাদেশ-ভারত দুই দেশের সম্পর্ক অভিন্ন রক্তের। স্বার্থ রক্ষায় কোনো কোনো বিষয়ে দ্বি-মত থাকাটাই স্বাভাবিক। কিন্তু, সন্দেহ কিংবা বিশ্বাসের ঘাটতি থাকা উচিৎ নয়। সর্ম্পকের উত্থান-পতনের মাঝে তাই রক্তের সম্পর্ককে স্ব-মহিমায় এগিয়ে নেয়ার তাগিদ উঠে আসে বিস আয়োজিত সেমিনারে। 

একাত্তরে মুক্তিযুদ্ধে বাংলাদেশ-ভারতের হাজারো মানুষের রক্ত ঝরেছে অভিন্ন ধারায়। এই বাস্তবতার সাথে ভৌগলিক অবস্থান, ইতিহাস, ভাষা, সংস্কৃতির মেলবন্ধন তো আছেই। 

আত্মিক সম্পর্কের দৃঢ় এই বন্ধন অন্য কোন দেশের সাথে তুলনীয় নয়। দুই দেশে একপথে চলায় যা অসাধ্য সাধন সম্ভব, তা অন্য কারো সাথে এত গভীরভাবে সম্ভব নয়। স্থলসীমা, সমূদ্র সীমার শান্তিপূর্ণ সমাধান হয়েছে। প্রায়শই উচ্চবাচ্য হয় সীমান্ত হত্যা, বাণিজ্যে ভারসাম্য না থাকা সহ বেশ কিছু সাধারণ বিষয় নিয়ে। আর এখনও অনেক ইস্যু রয়েছে, যেগুলো আলোচনার টেবিলে আসেই  না। 

কানেকটিভিটি, ট্রানজিট বিষয়ে সুরাহা সময় সাপেক্ষ। তবে, দুই দেশের নীতি নির্ধারকদের বুঝতে হবে, আসলে মানুষের প্রকৃত চাওয়া ঠিক কি?

আঞ্চলিক সংগঠন সার্ক, বিমসটেক এখনও কার্যকর হয়ে উঠতে পারে নি। তাই পরীক্ষিত বন্ধু ভারত ও বাংলাদেশ পরস্পরের পাশে থেকে এগুনোর কোন বিকল্প নেই। বক্তারা বললেন, বাণিজ্যের থেকে বড় সম্পর্ক রক্তের। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি