ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

বৈশ্বিক অভিযোজন অ্যাওয়ার্ড লাভ বাংলাদেশের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫০, ৬ ডিসেম্বর ২০২৩

দুবাইতে চলমান জলবায়ু সম্মেলন (কপ-২৮)-এ বাংলাদেশ উন্নয়নশীল অর্থায়ন উদ্ভাবন বিভাগে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) লোকালি লিড অ্যাডাপটেশন (এলএলএ) চ্যাম্পিয়নশিপ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

এটি জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্থানীয় সরকারের একটি উদ্যোগ যা ইউরোপীয় ইউনিয়ন, সুইডেন, ডেনমার্ক, জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (ইউএনসিডিএফ) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)র অধীনে স্থানীয় সরকার বিভাগ দ্বারা বাস্তবায়িত একটি যৌথ প্রচেষ্টা।

মঙ্গলবার রেজিলিয়েন্স হাবে বাংলাদেশের উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসাবে এই অ্যাওয়ার্ড বিতরণ করা হয় বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জিসিএএলএলএ চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ডস ২০২২ সালে শুরু হয়। এর লক্ষ্য হল জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করার জন্য সৃজনশীল, প্রশংসনীয় এবং উল্লেখযোগ্য স্থানীয়ভাবে পরিচালিত প্রকল্পগুলোকে আলোকিত করা। যেখানে পরিবেশগত চ্যালেঞ্জগুলো চাপের সাথে মোকাবিলা করার জন্য দুর্বল গোষ্ঠী এবং জনসংখ্যাকে সমর্থন করার উপর আলোকপাত করা হয়।

পুরষ্কারটি উন্নয়ন অর্থায়নের উদ্ভাবনী পদ্ধতির জন্য ছিল। 

বাংলাদেশের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ পুরস্কারটি গ্রহণ করেন।

প্রায় ২ মিলিয়ন মানুষ এই প্রকল্পের অধীনে উপকৃত হয়েছে, বাংলাদেশের নয়টি প্রধান জলবায়ু-ঝুঁকিপূর্ণ জেলায় বিস্তৃত ৪ লাখ এরও বেশি পরিবারকে জলবায়ু পরিবর্তনের প্রভাবের জন্য আরও ভালভাবে প্রস্তুত করতে ক্ষমতায়ন করেছে। এই সম্প্রদায়গুলো এখন জলবায়ু-স্থিতিস্থাপক জীবিকায় বিনিয়োগ করতে পারে, তাদের আয়ের উৎসগুলোকে বৈচিত্র্যময় করতে পারে এবং অভিযোজিত অনুশীলনগুলোকে উন্নত করার জন্য বাজারে প্রবেশাধিকার এবং অর্থায়ন করতে পারে৷

ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেছেন, “জলবায়ু পরিবর্তনের স্থানীয় সরকার উদ্যোগ প্রকল্পের স্বীকৃতি স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজন এবং স্থিতিস্থাপকতার প্রতি বাংলাদেশের অবিচল প্রতিশ্রুতি প্রতিফলিত। এই পুরস্কারটি স্থানীয় সরকার বিভাগ এবং এর উন্নয়ন অংশীদারদের নিষ্ঠার স্বীকৃতি দেয় এবং জলবায়ু মোকাবেলায় উদ্ভাবনের শক্তির উদাহরণ দেয়। ইউএনডিপি এমন রূপান্তরমূলক উদ্যোগকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ যা সম্প্রদায়কে ক্ষমতায়ন করে এবং একটি টেকসই ও চ্যালেঞ্জ মোকাবেলায় ভবিষ্যতে অবদান রাখে।”

জিসিএ অ্যাওয়ার্ড শুধুমাত্র বিজয়ীদের অর্জনই উদযাপন করে না বরং স্থানীয় পর্যায়ে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সম্মিলিত প্রচেষ্টাকেও তুলে ধরে। এই উদ্যোগ স্থিতিস্থাপকতা তৈরিতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলির সাথে খাপ খাইয়ে নিতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে, একটি টেকসই ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় সহযোগিতা এবং উদ্ভাবনের চেতনাকে মূর্ত করে। (বাসস)

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি