ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

প্রচলিত শিক্ষাই বেকার তৈরির কারখানা: তথ্যপ্রযুক্তি মন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১১, ৫ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:০৪, ৫ জানুয়ারি ২০১৮

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রচলিত শিক্ষা ব্যবস্থাই আমাদের জন্য বেকার তৈরির কারখানা। এ শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন না আনতে পারলে ভবিষ্যতে কর্মসংস্থান নিয়ে বড় ধরনের জটিলতায় পড়তে হবে। শুক্রবার পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ‘ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের রজতজয়ন্তী ও সাংস্কৃতিক উৎসব’র উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার এসময় আরও বলেন, “প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে প্রকৃত অর্থে আমাদের সন্তানদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারব না। এ শিক্ষা ব্যবস্থা আমাদের জন্য বেকার তৈরির কারখানায় পরিণত হয়েছে। এ কারণে পাঠ্যক্রম, পাঠদান পদ্ধতি এবং শিক্ষকসহ শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তননের কথা বলেন তিনি।

তিনি বলেন, আমাদের সন্তানরা মেধাবী, মেধাবীদের যদি মেধাবী হিসেবে গড়ে তুলতে না পারি এ ব্যর্থতা দায়ভার আমাদের আজীবন বহন করতে হবে।

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতির দায়িত্বে থাকা মোস্তাফা জব্বার হঠাৎ মন্ত্রিত্ব পাওয়ার বিষয়েও কথা বলেন। সেই অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, সত্যিকার অর্থে ১ তারিখ বেলা ১টা ২৯ মিনিটের আগ পর্যন্ত ভাবিনি মন্ত্রীর দায়িত্ব পাব। পরে ভাবছিলাম- মন্ত্রী হব, কিন্তু কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করব? তবে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা যে, তিনি আমাকে যে জায়গায় রেখেছেন সেটি আমার ৩০ বছরের জায়গা।

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমি ৪৭ বছর ধরে তার স্নেহ পেয়ে আসছি। ১৯৭০ সালে বাংলা বিভাগে তার সাথে লেখাপড়া কারণে সুদীর্ঘ সময় যে পরিমাণ স্নেহ পেয়েছি, তার তুলনা হয় না।

মোস্তাফা জব্বার বিজয় বাংলা কিবোর্ডের প্রবর্তক আনন্দ প্রিন্টার্স এবং আনন্দ মুদ্রায়ণের প্রতিষ্ঠাতা। তিনি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, কি-বোর্ড নিয়ে তিনি যে লড়াই করেছেন, দেশের প্রতি যে অবদান রেখেছেন, তার জন্যই তিনি মন্ত্রিত্ব পেয়েছেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফোরামের মহাসচিব রাশেদুল হাসান শেলী, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এইচ এম মোস্তাফিজুর রহমান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ প্রমুখ।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি