ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

চাকরি ছেড়ে বীর মুক্তিযোদ্ধার মানবেতর জীবনযাপন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৩, ১৬ সেপ্টেম্বর ২০১৮

চট্টগ্রামের লোহাগাড়ায় মানবেতর জীবনযাপন করছেন একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ব্রজেন্দ্র লাল দেবনাথ। বঙ্গবন্ধু হত্যার পর ক্ষোভে অভিমানে ঘাতক সরকারে অধীনে রেলওয়ের চাকরি ছেড়ে দিয়েছিলেন তিনি। পরিবারের সদস্যদের দু’বেলার বার জোগাতে চা বিক্রি করে জীবিকা নির্বাহ করেন এই মুক্তিযোদ্ধা।

স্বাধীনতা সংগ্রামে জীবনের মায়া ত্যাগ করে লাল সবুজের পতাকা ছিনিয়ে আনাতে অস্ত্র ধরে ছিলেন চট্টগ্রামে লোহাগড়ার ব্রজেন্দ্র লাল দেবনাথ।

১নং সেক্টরে রফিকুল ইসলাম বীর উত্তম এর অধীনে সম্মুখযুদ্ধে অংশ নেন তিনি। যুদ্ধকালীন সময়ে তার অপারেশনাল কোড নেম ছিল ক্যাপ্টেন করিম।

বর্তমানে চা বিক্রি করে পরিবারের সদস্যদের জীবিকা নির্বাহ করেন এই মুক্তিযোদ্ধা। নেই কোন চাষের জমি, বাপ-দাদার ভিটে মাথা গোঁজার ঠাই জরাজীর্ণ বাড়ি।

ব্রজেন্দ্র লাল জানান, রেলওয়েতে জাতির জনক বঙ্গবন্ধুর দেওয়া সরকারি চাকরি ছিল তার। ৭৫’এ বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর ঘাতক সরকারের অধীনে চাকরি ছেড়ে দেন। কখনো ঝালমুড়ি বিক্রি করেও পরিবারের ভরণপোষণ করতে হয়েছে।

পরে নিজের ছেলেকে মাধ্যমিক পাস করলেও, ঘুষ দিতে না পারায় কোন চাকরি হয়নি। স্থানীয়রা বলছেন, বীর এই মুক্তিযোদ্ধা পরিবারে একটু মাথা গোঁজার ঠায়, ও কর্মসংস্থান জুটলে তারা পেতো বেঁচে থাকার অনুপ্রেরণা।

মানবিক বিবেচনায় ব্রজেন্দ্র লাল দেবনাথে জন্য সরকারি সহায়তা চান সহযোদ্ধারা।

 

 

এসএইচ/

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি