ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

যে কারণে আপনার ইভিএম ভোট বাতিল হতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৪, ৩১ জানুয়ারি ২০২০ | আপডেট: ০৯:৩৭, ১ ফেব্রুয়ারি ২০২০

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে ভোটাররা এই যন্ত্রটির সঙ্গে এখনও ততটা পরিচিত হতে পারেনি। তাই অনেকের মধ্যে ভোট দেওয়া নিয়ে শঙ্কা বিরাজ করছে। আবার ভুলভাবে ভোট দিয়ে আসলে সেই ভোটও বাতিল হয়ে যেতে পারে।

জেনে নিন যে কারণে আপনার ইভিএম ভোট বাতিল হতে পারে:

যারা নতুন ভোটার কখনো ইভিএম এ ভোট দেয় নাই বা ইভিএম দেখেই নাই তারা গোপন কক্ষে প্রবেশের আগেই তাদের জন্য কেন্দ্রে ভোট দেওয়ার নমুনা থাকবে। তারা সেখান থেকে দেখে ভোট দিতে পারবে। ইভিএমে ভোট দেওয়ার ক্ষেত্রে যে প্রার্থীকে ভোট দেবে বা যে মেয়রকে ভোট দিতে ইচ্ছুক সেই বাটনে চাপ দিতে হবে। সেখানে তিনটি ইভিএমের অংশ থাকবে। মেয়র, কমিশনার, সংরক্ষিত মহিলা কমিশনার। এই তিন মেশিনে আলাদা আলাদাভাবে ভোট প্রয়োগ করতে হবে।

মেয়রকে ভোট দেওয়ার পর কমিশনার বা মহিলা কমিশনারকে ভোট দিতে না চাইলে কেনসেল বা লাল বাটনে চাপ দিয়ে বের হয়ে আসতে হবে। অর্থ্যাৎ মেয়রকে ভোট দেওয়ার পর কাউন্সিলরকে ভোট না দিলে কেনসেল বাটনে চাপ দিয়ে বের হয়ে আসতে হবে। কেনসেল না দিয়ে চলে আসলে তার দেওয়া মেয়রের ভোটও গণ্য হবে না।

নির্বাচন কমিশন থেকে জানানো হয়, যারা ভোট দিতে যাবে তাদের মধ্যে কারো যদি ভোট দেওয়া নিয়ে সংশয় তৈরি হয় তাহলে সেখানে প্রিসাইডিং অফিসার কিবোর্ড দিয়ে ভোট দেওয়ার পদ্ধতি দেখিয়ে দেবেন। সুতরাং ভোট দেওয়া নিয়ে শঙ্কার কোনো কারণ নেই বলে তারা জানান।

এবার আপনি ইভিএম এ ভোট দেওয়ার পুরো প্রক্রিয়াটি জেনে নিন:

ভোটকেন্দ্রে যাওয়ার পর নির্ধারিত কক্ষে প্রিসাইটিং অফিসার আপনার জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড, আঙুলের ছাপ, ভোটার নম্বর যাচাই করে ভোটার হিসেবে নিশ্চিত করবেন। এ সময় আপনার ছবি ও তথ্যাবলি একটি মনিটরে প্রদর্শিত হবে। যাতে সব প্রার্থীর এজেন্ট আপনার পরিচয় দেখতে পারেন।

আপনি ভোটার এটা শনাক্ত হওয়ার পর ইভিএম এ ভোট দিতে যাবেন। যতগুলো পদের জন্য ভোট প্রদান করতে হবে কক্ষের ভেতরে ঠিক ততগুলো ডিজিটাল ব্যালট ইউনিট রাখা থাকবে। এই ইউনিটে প্রার্থীদের প্রতীক বামপাশে এবং নাম ডানপাশে দেখা যাবে।

নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে প্রতিকের বামপাশের কালো বাটনে চাপ দিতে হবে। সঙ্গে সঙ্গে বাতি জ্বলে উঠবে। এরপর ভোট নিশ্চিত করতে ডানপাশের সবুজ বাটনে চাপ দিতে হবে। একই প্রক্রিয়ায় অন্যান্য পদের জন্যও ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

তবে কোনো কারণে ভুল প্রতিকে ভোট দিয়ে ফেললে সবুজ বাটনে চাপ দেওয়ার আগেই সেটা সংশোধন করা যাবে। ডান পাশের লাল বাটনে চাপ দিলেই ভোটটি বাতিল হয়ে যাবে। এবার নতুন করে আবার ভোট দেবেন। সবুজ বাটনে চাপ দিলেই আপনার দেওয়া ভোট ছাড়া বাকি সব প্রতিক অদৃশ্য হয়ে যাবে। এতে বুঝতে পারবেন আপনার ভোট প্রক্রিয়া সঠিকভাবে হয়েছে।

 

 

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি