ঢাকা, বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১, || আষাঢ় ৪ ১৪২৮

ঢাকা ছাড়লেন পোপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৩, ২ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৩:৪৯, ৩ ডিসেম্বর ২০১৭

তিন দিনের সফর শেষে রোমের উদ্দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ঢাকা ত্যাগ করেছেন পোপ ফ্রান্সিস। শনিবার বিকাল ৫টা ৫ মিনিটে পোপকে বহনকারী বাংলাদেশ বিমানের বোয়িং ৭৭৭-৩০০ ইআর রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে।

এর আগে গত বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে তিনদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা পৌঁছান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেখানে পোপ ফান্সিসকে গার্ড অব অনার দেওয়া হয়। এর আগে তিনি তিনদিনের সফরে মিয়ানমার গিয়েছিলেন।

বাংলাদেশ সফরকালে পোপ রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা দূর করতে মানবিক সহায়তা নিয়ে বাংলাদেশের পাশে দাঁড়াতে বিশ্ববাসির প্রতি আহ্বান জানান। সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে অনুরোধও করেন তিনি।

সফরের দ্বিতীয় দিনে শুক্রবার সকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ধর্মীয় উৎসব ‘হোলি মাস’-এ অংশ নেন তিনি। এ উৎসবে ৮০ হাজারেরও বেশি ক্যাথলিক খ্রিস্টান অংশ নেন। এরপর বিকালে রাজধানীর কাকরাইলে আর্চ বিশপস আন্তধর্মীয় ও আন্তমাণ্ডলিক সমাবেশে নির্যাতিত রোহিঙ্গা সম্প্রদায়ের ১৮ জনের সঙ্গে কথা বলেন তিনি।

এসময় রোহিঙ্গারা পোপের কাছে তাদের নির্যাতন ও দুর্দশার বর্ণনা দেন। এর আগে সরকারের অনুমতি নিয়ে কক্সবাজারের আশ্রয়শিবির থেকে ঢাকায় আনা হয়েছিল তিন পরিবারের ওই ১৮ রোহিঙ্গাকে। এই রোহিঙ্গাদের নিয়ে আসে বেসরকারি সংস্থা কারিতাস। ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান হিসাবে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধ ও জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা জানান। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

 

আর/টিকে


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি