ঢাকা, শনিবার   ১৩ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টে আবেদনের সময়সীমা বাড়ল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৩, ২৫ এপ্রিল ২০২৩

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩’র আবেদনের সময়সীমা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। 

শুরুতে ২২ এপ্রিল আবেদনের সময়সীমা থাকলেও পরবর্তীতে আগ্রহীদের বিপুল অনুরোধের ভিত্তিতে এবং আবেদনকারীদের প্রস্তুতির জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন বিবেচনায় আয়োজক কর্তৃপক্ষ এই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করে।

এর ফলে দেশের মেধাবী উদ্ভাবক, স্টার্টআপ এবং উদ্যোক্তাদের কাছ থেকে আরও আবেদন পাওয়ার সুযোগ বাড়বে বলে প্রত্যাশা করছেন কর্তৃপক্ষ।

স্টার্টআপদের জন্য বিগ ২০২৩ একটি অত্যন্ত মর্যাদাপূর্ণ উদ্যোগ, যার লক্ষ্য হল দেশের মেধাবী উদ্যোক্তাদের স্বীকৃতি দেওয়ার পাশাপাশি তাদের উদ্যোগকে বিকশিত করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদানের মাধ্যমে তাদের সহায়তা করা। এই প্রতিযোগিতাটি বাংলাদেশীদের অংশগ্রহণের জন্য উন্মুক্ত। 

যাদের তথ্য-প্রযুক্তি ভিত্তিক উদ্ভাবনী আইডিয়া ও সমাধান রয়েছে এবং যা দেশের গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে, এমন উদ্ভাবকদের জন্য বিগ ২০২৩ একটি অন্যতম প্ল্যাটফর্ম। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এর আবেদনের সময়সীমা বৃদ্ধির এই সুযোগটি গ্রহণের মাধ্যমে আগ্রহী স্টার্টআপদের আগামী ৩০ এপ্রিলের মধ্যে অনলাইনে (www.big.gov.bd) আবেদন করার অনুরোধ জানিয়েছেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন।

ইতোমধ্যে ৫ হাজারের অধিক আবেদনকারী নিবন্ধন করেছেন যা অংশগ্রহণকারীদের মধ্যে একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি করেছে। 

বিগ ২০২৩কে লক্ষ্য করে দেশের উদ্ভাবন ও উদ্যোক্তাদের উৎসাহিত করার জন্য আইডিয়া প্রকল্প নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে। দেশের ৮টি বিভাগের আগ্রহীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাব, যুব সংগঠন এবং কমিউনিটি ইনফ্লুয়েন্সারদের সহযোগিতায় ৬টি অনলাইন রোড শো আয়োজন করা হয়। 

এছাড়া, ঢাকা ইউনিভার্সিটি এন্ট্রাপ্রেনারশিপ ডেভেলপমেন্ট ক্লাব (ডিইউইডিসি), নর্থ সাউথ ইউনিভার্সিটি স্টার্টআপস নেক্সট (এনএসইউএসএন) এবং স্টার্টআপ চট্টগ্রামের সহযোগিতায় সরাসরি ৩টি বিগ ২০২৩ এর অ্যাক্টিভেশন ক্যাম্পেইন আয়োজন করে আইডিয়া প্রকল্প। এই ক্যাম্পেইনসমূহের মাধ্যমে প্রতিশ্রুতিশীল স্টার্টআপগুলোকে শিল্প বিশেষজ্ঞদের সাথে সংযোগ স্থাপনের পাশাপাশি তাদের অভিজ্ঞতা থেকে স্টার্টআপদের শেখার সুযোগ তৈরি করবে বলে মনে করছেন আয়োজক কর্তৃপক্ষ।

আবেদনের সময়সীমার পরপরই শুরু হবে প্রাথমিক বাছাই পর্ব, যার পরের ধাপ হল স্টার্টআপদের নিয়ে বুট ক্যাম্প আয়োজন। পরবর্তীতে চূড়ান্ত পর্যায়ে অভিজ্ঞ বিচারকদের বিবেচনায় সেরা একটি স্টার্টআপকে দেয়া হবে ১ কোটি টাকা অনুদান। বাকি ৫০টি স্টার্টআপের প্রত্যেকটিকে দেয়া হবে ১০ লাখ টাকা করে অনুদান। 

এছাড়াও স্টার্টআপদের জন্যে বিনিয়োগ, বিশেষ সম্মাননা সনদ, মেন্টরিংসহ নানা প্রকার সুযোগ থাকছে বিগ ২০২৩’র আয়োজনে।

উল্লেখ্য, ‍“ডেয়ার টু স্ট্যান্ড বিগ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ২৮ মার্চ ২০২৩ বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের ৩য় আসরের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। (বিজ্ঞপ্তি)

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি