ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

খাওয়ার সময় স্ক্রিনে চোখ? বিপদ ডেকে আনছেন নাতো? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০০, ১৭ নভেম্বর ২০২১ | আপডেট: ১২:০৩, ১৭ নভেম্বর ২০২১

বিনোদন আমাদের সর্বক্ষণই চাই। আর সেই বিনোদনের অন্যতম মাধ্যম এখন মোবাইল, কম্পিউটার এবং টেলিভিশন। এমন অবস্থা, এখন এক মুহূর্তও আমরা  স্ক্রিন ছাড়া কাটাতে চাইনা। এমনকী খাওয়ার সময়টুকুও স্ক্রিনে মুখ গুজে থাকেন অনেকে। কিন্তু এটিও যে কতটা বিপদের, সেটি কি জানেন?  

খাবার খাওয়ার সময় টিভি দেখার অভ্যাস থাকলে প্রথমেই যেই সমস্যা হয় তা হলো মোটা হয়ে যাওয়া। কারণ খাবার সময় টিভি, মোবাইল কিংবা কম্পিউটারে মনোযোগ থাকার কারণে আপনি যে প্রয়োজনের তুলনায় অনেক বেশি খেয়ে ফেলছেন তা নিজেই বুঝতে পারেন না। তাই আপনার দিন দিন মোটা হওয়ার প্রবণতা বেড়ে যাবে নিশ্চিত।

খাওয়ার সময় স্বাভাবিক প্রক্রিয়া হলো, খাবারের দিকে মনোযোগ দেওয়া। তাহলেই খাবার সঠিকভাবে হজম হয়। কারণ মনোযোগ অন্য দিকে থাকলে পেটে ঠিকমতো হজম পক্রিয়া শুরু হয় না। তখনই খাদ্য হজমে সমস্যা দেখা দেয়।

খাওয়ার সময় একটু এদিক-ওদিক হলেই আপনার খাবার খাদ্যনালীর বদলে শ্বাসনালীতে পৌঁছে যেতে পারে। এই ঘটনা ঘটলে শ্বাসকষ্ট হয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে, এমনকী মৃত্য়ুও হতে পারে। 

এ থেকে মুক্তির উপায়

মুঠোফোন দূরে রাখুন। ফোন দূরে রাখলেই সব সমস্যার সমাধান হতে পারে। প্রথম প্রথম কষ্ট হবে। তবে তারপর সব ঠিক হয়ে যাবে।

টেলিভিশন নেই এমন ঘরে খেতে বসুন। তাহলে টেলিভিশনের দিকে চোখ যাওয়ার আর সুযোগই থাকেনা।

পরিবারের সবাই একসঙ্গে খেতে বসুন। একে অপরের সঙ্গে কথা বলুন, নিজেদের সারাদিনের কথা শেয়ার করুন। ছোট থেকে বড় সকলেই এই খাবার টেবিলে অংশগ্রহণ করুন।

ছোট থেকেই বাচ্চাদের খাওয়ার সময় মোবাইল বা টেলিভিশন ব্যবহার করতে দেবেন না। তাহলে বড় হয়েও তাদের এই সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা কমবে।

মোবাইল বা টেলিভিশনে খুব আসক্তি থাকলে একজন মনোবিদের পরামর্শ নিতে পারেন।

সূত্র: এই সময়
এমএম/এসবি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি