ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ওটিপি ছাড়াই কার্ড ব্যবহার করতে পারবে প্রতারক! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫২, ২৬ নভেম্বর ২০২১

রোজকার বাজার থেকে শখের সাজসজ্জা সবই তো এখন ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে করে থাকেন সবাই। এই পদ্ধতিতে কার্ডের সিভিভি আর এক্সপায়রি ডেট বসিয়ে ওটিপি এলেই কমপ্লিট হয়ে যায় শপিংয়ের লেনদেন!

কিন্তু আপনি কি জানেন, কার্ডের এই তথ্যগুলি চুরি করেই আপনার অ্যাকাউন্ট থেকে সব পয়সাকড়ি হাতিয়ে নিতে পারে প্রতারকরা। দেশে বিদেশে এরকম বেশ কিছু গ্যাং এইসব দুষ্কর্ম ঘটিয়ে যাচ্ছে। 

কোনভাবে যদি আপনার কার্ডের তথ্য কার্ড প্রদানকারী সংস্থার অ্যাপ বা সাইটে সেভ থেকে যায় আর কোনভাবে লিক হয়ে যায়, তাহলে আপনার কার্ডের সব তথ্য চলে যাবে প্রতারকদের কাছে !

ভাবছেন, কার্ডের তথ্য চুরি হলেও, ওটিপি ছাড়া কেনাকাটা যাবে না? ভুল ভাবছেন। নিজ দেশের কোনও ই-কমার্স সাইট বা অনলাইন বিপণি থেকে কেনার সময়, আপনার ফোনে ওটিপি আসবে, তা দিলে তবেই জিনিসপত্র কেনাকাটা করা যাবে। কিন্তু আপনি যদি কোনও বিদেশি সাইট থেকে কেনাকাটা করেন, তবে তো ওটিপি ছাড়াই কিনতে পারবেন।

বিদেশে বসে আপনার কার্ড ব্যবহার করে এদেশের সাইট থেকে কিনতেও ওটিপি লাগে না। তাই, একবার কার্ডের তথ্য হাতিয়ে নিতে পারলে আপনার অ্যাকাউন্ট খালি করতে প্রতারকদের সময় লাগবে না ।

কয়েকটি টিপস মেনে চললে কিন্তু, আপনি বড় বিপদ থেকে কিছুটা বাঁচতে পারেন।

বড় বড় সংস্থার সাইট থেকেও কিন্তু প্রতারকরা ফাঁদ পেতে তথ্য হ্যাক করতে পারে। তাই ডেবিট কার্ড ডিটেইলস একেবারেই সেভ রাখবেন কোথাও। আপনার তথ্য ওই সাইটে যাতে সেভ না থাকে, তার জন্য একটি টিক অফ করতে হয়। সেটা মনে করে করবেন।

কোনও সাইট বাই ডিফল্ট আপনার কার্ডের ডিটেইলস সেভ রাখলে আপনি ম্যানুয়ালি তা মুছে দেবেন।

প্রতিবার ট্রানজ্যাকশনের পর সময় নিয়ে সব তথ্য লিখুন, সময় বাঁচানোর জন্য কার্ডের ডিটেইলস সেভ রাখবেন না।

একেবারে অচেনা কোনও সাইটে কেনাকাটা করার আগে, বিশেষত পে করার আগে, তাদের কনট্যাক্ট নম্বরটিতে ডায়াল করে দেখুন।

প্রতিটি ব্যাঙ্কই গ্রাহককে প্রতিদিনের অনলাইন ট্রানজ্যাকশন করার ঊর্ধ্বসীমা বেঁধে দেয়। সেটা অনলাইন ব্যাঙ্কিংয়ে গিয়ে আপনিও ইচ্ছেমতো সেট করে দিন। এতে অন্তত কার্ড বা কার্ডের তথ্য চুরি হয়ে গেলেও একদিনে একটা নির্দিষ্ট আ্যামাউন্ট অবদিই খরচ করতে পারবে প্রতারক। তার মধ্যে আপনি ব্যবস্থা নিতে পারবেন ।

সূত্র: এবিপি আনন্দ
এমএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি