ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২, || জ্যৈষ্ঠ ২ ১৪২৯

ঢাবি প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা বিকালে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ২৯ অক্টোবর ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত ‘প্রযুক্তি ইউনিট’-এর ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শুক্রবার বিকালে। এতে মোট ১ হাজার ৪৫৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১১ হাজার ৯৯৪ জন। সে হিসাবে আসন প্রতি লড়বেন প্রায় ৮ জন শিক্ষার্থী।

শুক্রবার (২৯ অক্টোবর) বিকেল ৩টায় শুরু হবে এ পরীক্ষা। 

পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ পদ্ধতিতে মোট ১২০টি প্রশ্নের উত্তর করতে হবে। তবে প্রযুক্তি ইউনিটে নেগেটিভ মার্কিং নেই। এতে ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ রয়েছে।

চারটি বিষয়ের উপর পরীক্ষা হবে। মোট নম্বর ১২০। পদার্থ ৩৫, রসায়ন ৩৫, গণিত ৩৫ এবং ইংরেজি ১৫। আর পাস মার্ক ৪৮।

ঢাবি প্রযুক্তি ইউনিটের অধীনে ৬টি কলেজ রয়েছে। তার মধ্যে ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ১টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ১টি টেক্সটাইল ইনস্টিটিউট। 

৪টি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে ৩টি সরকারি কলেজ এবং ১টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ (নিটার), শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, কে এম হুমায়ুন কবীর ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ঢাকা ইঞ্জিনিয়ারিং কলেজে প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি করা হয়।

উল্লেখ্য, ‘প্রযুক্তি ইউনিট’-এর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বিএসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণীর ভর্তি পরীক্ষা ২ অক্টোবর নির্ধারণ করা হয়েছিল। পরে পরিবর্তন করে ২৯ অক্টোবর করা হয়।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি