ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বদলে যাচ্ছে ফেসবুক নিউজ ফিডের নাম, কেন হঠাৎ এই বদল?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৬, ১৮ ফেব্রুয়ারি ২০২২

নতুন নামের পথে হাঁটল ফেসবুক। এবার বদলে যাবে নিউজ ফিডের নাম। এতদিন নিউজ ফিড বলা হলেও এবার থেকে তাকে ডাকা হবে শুধুমাত্র ফিড বলে। ফেসবুকের অফিসিয়াল পেজেই এই ঘোষণা করা হয়েছে।

এই ধরনের পরিবর্তন আগেও হয়েছে ফেসবুকে। একসময় যাকে ওয়াল বলা হত, এখন সেটাই হয়েছে টাইমলাইন। কিন্তু কেন এই বদল? মার্ক জাকারবার্গের সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ইউজাররা তাদের ফিডে যে বৈচিত্রময় কনটেন্ট দেখেন তাকে আরও ভালভাবে প্রতিফলিত করতেই এই পরিবর্তনের পথে হাঁটছেন তারা।

তবে ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, এর পিছনে অন্য উদ্দেশ্য রয়েছে। আসলে ফেসবুক থেকে অনেক সময়ই ভুয়া খবর ছড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে। তাই নিউজ ফিড নাম থেকে ফিড- এই নামকরণ করে ফেসবুক বোঝাতে চাইছে এটা কোনও মতেই খবরের ফিড নয়। আসলে জাকারবার্গ বহুদিন ধরেই জানিয়েছেন, তারা ফেসবুককে খবরের উৎস হিসেবে পরিচিত করতে চান না। নতুন পদক্ষেপে যেন তারই আভাস।

উল্লেখ্য, সম্প্রতি এক বৈঠকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিনিধিরা কড়া সমালোচনা করেছিলেন ফেসবুক, গুগল, টুইটার কর্তাদের। ভারচুয়াল ওই বৈঠকে কেন্দ্রীয় প্রতিনিধিদের পক্ষ থেকে কেন্দ্রের নতুন নির্দেশিকা ঠিক ভাবে মানা হচ্ছে না বলে অভিযোগ তোলা হয়।

বলা হয়, ভুয়া খবর সম্পর্কে পদক্ষেপের ক্ষেত্রে সংস্থাগুলির এই ধরনের নিষ্ক্রিয়তার কারণেই সরকারই বহু ক্ষেত্রে কনটেন্ট সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। শেষ পর্যন্ত সেই কারণেই কি ফেসবুকের এমন পদক্ষেপ? প্রশ্ন উঠছে।

সূত্র: সংবাদ প্রতিদিন

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি