ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর তৈরি আইনী কাঠামোই রাষ্ট্র পরিচালনার ভিত্তি (ভিডিও)

শাকেরা আরজু

প্রকাশিত : ১১:০৯, ২৫ আগস্ট ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মজিবুর রহমানের তত্ত্বাবধান ও নির্দেশনায় তৈরি আইনী কাঠামোই রাষ্ট্র পরিচালনার ভিত্তি নির্মাণ করেছে। জাতির পিতার রাজনৈতিক দর্শন দেশের মূল সংবিধানসহ তার সময়কালে প্রণীত আইনের সাথে ঐতিহাসিকভাবে সম্পৃক্ত। সামাজিক শৃঙ্খলা ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর দর্শনের আলোকে বর্তমানেও আইন প্রণয়ন করা রাষ্ট্রের অন্যতম দায়িত্ব বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। 

স্বাধীনতার পর যখন একটি দেশ অবকাঠামো, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিকভাবে বিপর্যস্ত তখন হাল ধরেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

জাতির পিতা যেমন বাংলার বঞ্চিত-নিষ্পেষিত-নিপীড়িত মানুষকে মুক্ত করেছেন, তেমনি ১৯৭২ সালে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেই সংবিধান প্রণয়নের মাধ্যমে গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতাকে সুপ্রতিষ্ঠিত করেন।

সংবিধান সংরক্ষণে সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠায় ঐতিহাসিক কৃতিত্ব অর্জন করেছেন। পরবর্তী সময়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রতিষ্ঠাসহ বিচার ব্যবস্থার প্রক্রিয়া প্রণয়নে দেশ পরিচালনায় বঙ্গবন্ধুর দৃঢ়প্রত্যয়েরই প্রতিফলন ঘটেছে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হক বলেন, ১০ জানুয়ারি ১৯৭২ সালে দেশে ফিরে আসার পর থেকে যেই আদলে বাংলাদেশকে গড়ে তুলতে চেয়েছিলেন, যেই ভিত্তি তিনি স্থাপন করে গেছেন আমরা কিন্তু এখন সেই আদর্শ ও ভিত্তির উপর নির্ভর করেই আইন প্রণয়ন করি।
        
জাতির পিতা জীবনের দীর্ঘ সময়ে কারাগারে কাটিয়েছেন। খুব কাছ থেকে দেখেছেন কারাবন্দীদের এবং পাকিস্তানীদের বিচারহীনতা। বিচার ব্যবস্থা নিয়ে অভিজ্ঞতা, মূল্যায়ন, ভাবনা ৬০-৭০ বছর আগের হলেও  বঙ্গবন্ধু যেন বর্তমান সময়ের বাস্তবতাকেই তুলে ধরেছেন। 

ভিডিও-

এএইচ/
Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি