ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

রিকশায় সিটবেল্ট চালু করতে চায় বুয়েট (ভিডিও)

শিউলি শবনম, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ২০ আগস্ট ২০২২ | আপডেট: ১১:৫৩, ২০ আগস্ট ২০২২

রিকশায় সিটবেল্ট চালু করতে চায় বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট। অভিনব সিটবেল্ট যাত্রী সুরক্ষা নিশ্চিত করবে বলে মত বিশেষজ্ঞদের। রাজধানীর সব রিকশায় এই সিটবেল্ট চালুর জন্য সিটি করপোরেশনের কাছে প্রস্তাবনা তুলে ধরতে চায় বুয়েট।

সাশ্রয়ী ভাড়ার কারণে রিকশা মধ্যবিত্তের জনপ্রিয় বাহন। কিন্তু সন্তানদের নিয়ে যাতায়াত করতে গিয়ে রিকশা থেকে ছিটকে পড়ার ভয়ে আতঙ্কে থাকেন ডা. ফারহানার মতো অনেক যাত্রী।

ডা. ফারহানা বলেন, “বাচ্চারা যাতে পড়ে না যায় সেজন্য হাত দিয়ে ধরে রাখতে হয়।”

বুয়েটের সড়ক ও দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট এআরআই’র তথ্য বলছে, শুধু ঢাকা মহানগরীতে গত তিন বছরে ৭৭টি রিকশা দুর্ঘটনায় প্রাণ গেছে ৮৭ জনের।

এমন বাস্তবতায় বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট- এআরআই পরীক্ষামূলকভাবে শুরু করেছে রিকশায় সিটবেল্টের ব্যবহার। এই বেল্ট যাত্রী সুরক্ষা কতোটা নিশ্চিত করবে, তা খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।  

যাত্রী, চালক ও গবেষকদের মতামতের ভিত্তিতে এ পদ্ধতি প্রয়োজনে আরও সংস্কার করা যেতে পারে, জানান গবেষকরা।

এআরআই’র সহকারী অধ্যাপক সাইফুন নেওয়াজ বলেন, “রিকশায় সিল্টবেল্টটা দেখে কোন ত্রুটি বিচ্যুতি আছে কিনা তা যাচাই-বাছাই করে ইউজারদের মতামত নেওয়া হবে। সবার মতামতের ভিত্তিতে সিল্টবেল্ট লাগান হবে, যাতে করে যাত্রীদের নিরাপত্তা বাড়ে।”

দেশে প্রথমবারের মতো রিকশায় এ ধরনের সিটবেল্ট চালুর ধারণা নিয়ে বুয়েটের কাছে নকশা ও প্রজেক্ট প্রস্তাবনা তুলে ধরেন নারী উদ্যোক্তা ফেরদৌসী রুবি। ২০১৪ সালে রিকশা থেকে পড়ে তার ভাই মারা যাওয়ার পর থেকে রিকশা যাত্রীদের সুরক্ষা নিয়ে কাজ করেন রুবি। 

রিকশায় সিটবেল্টের উদ্যোক্তা ফেরদৌসী রুবি বলেন, “যেহেতু আমার ভাইয়া রিকশা থেকে সরাসরি পড়ে যাননি, উনি ছিটকে পড়ে একটু দূরে চলে যান এবং দূরে যাওয়ার কারণে অন্য একটি গাড়ি এসে চাপা দেয়। আমার মাথায় আসে, উনি যদি প্রোটেক্ট থাকতেন তাহলে ছিটকে এতো দূরে পড়তেন না। ফ্লাইট ও গাড়িতে প্রোটেকশন থাকার পরও আমরা বেল্ট পড়ি কিন্তু আমরা একই মানুষগুলো যখন ওপেন রিকশায় বসি তখন আমাদের কোন প্রোটেকশন নাই।”

ভবিষ্যতে দেশের সব রিকশায় সিটবেল্ট লাগানোকে আইনে পরিণত করা গেলে প্রকৃত সুফল পাওয়া যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি