ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

অটিষ্টিক শিশুর জন্য কোটার দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১০, ৩ জুন ২০১৮

অটিষ্টিক শিশু খন্দকার খাদেম হোসেন প্রত্যয় অসম্ভব মেধাবী। মা বাবার অক্লান্ত পরিশ্রম আর পরিচর্যার কারণে এবারের এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে বিজ্ঞান বিভাগে ৪ দশমিক ৪৪ পেয়ে পাশ করেছে। কিন্তু সরকার এবার যে এইচএসসিতে ভর্তি হবার নীতিমালা প্রকাশ করেছে সেখানে অটিষ্টিক শিশুদের ভর্তির কোটা না থাকায় হতাশা প্রকাশ করেছে তার স্বজনরা।

রংপুর নগরীর সেন্ট্রাল রোড এলাকার আইনজীবী বাপ্পির বড় ছেলে প্রত্যয় জন্ম থেকেই অটিষ্টিক। ছোট বেলা থেকে তাকে বাবা বাপ্পি, মা শাহানাজ চৌধুরী নিবিড় পরিচর্যা আর দেখভালের মাধ্যমে নিজেরাই লেখা পড়া শেখাতে থাকেন। আস্তে আস্তে প্রত্যয় লিখতে পড়তে শুরু করে। এরপর তাকে স্কুলে ভর্তি করে দেওয়া হয়। এর পর শিশু প্রত্যয় তার শারিরীক আর মানসিক সমস্যাকে জয় করে এবার এসএসসি পরীক্ষা দিয়েছে। তার প্রবল ইচ্ছা ডাক্তার হয়ে গরিব মানুষের বিনা পয়সায় চিকিৎসা সেবা দেবে। তাইতো বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়ে ৪ দশমিক ৪৪ পেয়ে পাশ করেছে। লেখা পড়ার পাশাপাশি ছবি আঁকে সে।

ডাক্তার হবার স্বপ্ন বাস্তবায়নে তাকে সর্বতভাবে সহায়তা করছেন মা শাহানাজ বেগম।

প্রতয়ের বাবার অভিযোগ এবার এইচএসসিতে সরকার ভর্তি হবার নীতিমালা ঘোষণা করেছে সেখানে অটিষ্টিক শিশুদের কোন কোটা রাখা হয়নি। যা অমানবিক কারণ তাকেও প্রতিযোগীতা করে ভর্তি হতে হবে। এই অমানবিক সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি তার।

অটিষ্টিক ও প্রতিবন্ধি শিশুদের উচ্চ পর্যায়ে লেখা পড়ার জন্য কোটা নির্ধারণ করার দাবি স্বজনদের।

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি