ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অনলাইনে খাবার অর্ডার, মুহূর্তেই হাওয়া ৬৮ হাজার টাকা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৯, ২৫ সেপ্টেম্বর ২০২১

চলমান করোনা মহামারির মধ্যে সব কাজ অনলাইনে সারতেই অভ্যস্ত হয়ে উঠেছেন অনেকে। এমনকি দৈনন্দিন বাজার কেনাকাটা থেকে শুরু করে তিন বেলার খাবার-দাবারও অনেকে বাসায় আনিয়ে নেন অনলাইনে অর্ডার করেই। তবে এতে যেমন সুবিধা মিলছে তেমনি অনেকে আবার শিকার হচ্ছেন প্রতারণারও।

সম্প্রতি তেমনই এক প্রতারণার শিকার হলেন ভারতের পশ্চিমবঙ্গের এক আইনজীবী। অনলাইনে খাবার অর্ডার করতে গিয়েই মুহূর্তে তাঁর ব্যাংক অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় ৬৮ হাজার ৫০০ টাকা। 
আর এ নিয়ে অভিযোগ দায়ের করার পর পাঁচ দিন কেটে গেলেও এখনও টাকা ফেরত পাওয়া তো দূরের কথা! কারা এই অপরাধের সঙ্গে যুক্ত, তাও ধরতে পারেনি পুলিশ। অপরিচিত লিঙ্ক ও অ্যাপ ব্যবহারের পর এখন রীতিমত কপাল চাপড়াচ্ছেন বর্ধমান শহরের নতুনপল্লির বাসিন্দা রামেন্দ্রসুন্দর মণ্ডল।

পেশায় আইনজীবী রামেন্দ্রসুন্দর গত ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় তার মোবাইলে একটি খাবার প্রস্তুতকারী সংস্থার বিজ্ঞাপন দেখতে পান। তাকে মূলত একটি লিঙ্ক দেয়া হয়। লিংকে ক্লিক করে খাবার অর্ডার করার প্রক্রিয়া শুরু করতে ১০ টাকা জমা করতে বলা হয় তাকে। কিছুক্ষণ পর তার কাছে একটা ফোন কল আসে। কীভাবে ১০ টাকা আগাম জমা করতে হবে, সেটা তাকে বলা হয়। তাকে একটা ফর্মও পাঠানো হয়। 
কীভাবে সেই ফর্ম পূরণ করতে হবে, তাও ফোন করে জানানো হয় তাকে। সেই মতো তিনি ফর্ম পূরণ করে দেন। এরপর তাকে একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হয়। তিনি অ্যাপটি ডাউনলোডও করেন এবং তারপর সেখানে তাকে অর্ডার দিতে বলা হয়। পরের দিন সকাল ১০টার মধ্যে তার বাড়িতে অর্ডার দেয়া খাবার পৌঁছে যাবে বলেও জানায় ওই ফোন কল। আর সেই মতো সবটাই করেন আইনজীবী রামেন্দ্রসুন্দর।

এরপর কিছুক্ষণের মধ্যেই তার মোবাইলে ব্যাংকের একটা মেসেজ আসে। যা থেকে তিনি জানতে পারেন, তার অ্যাকাউন্ট থেকে ৬৮ হাজার ৫০০ টাকা গায়েব হয়ে গেছে মুহূর্তেই। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে তিনি তড়িঘড়ি থানায় অভিযোগও দায়ের করেন।

তবে তাঁর কাছে ডকুমেন্ট জাতীয় সে রকম কোনো প্রমাণাদি না থাকায় এখনও কোনো প্রতিকার পাননি বলেই জানা গেছে। ঘটনার পাঁচ দিন অতিবাহিত হলেও তাই তেমন কিছুই করতে পারেনি পুলিশ। সূত্র- আনন্দবাজার পত্রিকা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি