ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ঢাকা কলেজে সাইবার সচেতনতা সেমিনারে বক্তারা

অনলাইনে ভুয়া খবর প্রচারে সতর্কতার আহ্বান

প্রকাশিত : ১৮:২৪, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৮:২৯, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো ব্যক্তি, ধর্ম, গোষ্ঠী কিংবা যে কাউকে জড়িয়ে ভুয়া খবর প্রচারের ফলে সহিংসতার পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা থাকে। দেশ-বিদেশে এ ধরনের ঘটনার নজির রয়েছে। তাই এ যেকোনো ধরনের তথ্য অনলাইনে শেয়ার করার বিষয়ে সত্যতা যাচাই এবং সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বক্তারা।

রোববার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর ঢাকা কলেজে ‘সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদ সচেতনতা’বিষয়ক এক সেমিনারে এ আহ্বান জানানো হয়। ঢাকা কলেজ সাংবাদিক সমিতি এবং স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের আয়োজনে এই সেমিনার হয়। এতে পৃষ্ঠপোষকতায় ছিল বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন।

সেমিনারে আলোচনায় অংশ নেন, ঢাকা কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন মোল্লা, ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি তবিবুর রহমান, সাধারণ সম্পাদক হাসিব বিল্লাহ, সিনিয়র সহ-সভাপতি হিসেবে শাহ্ আলম, কেফায়েত শাকিল। যুগ্ম-সাধারণ সম্পাদক তানভীর আহমদ নাজমুস সাকিব,সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান শাকুরী, অর্থ-সম্পাদক এজেড ভূঁইয়া আনাস।
সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ, সাধারণ সম্পাদক আবদুল্লাহ হাসান ও দপ্তর সম্পাদক মমিনুল ইসলাম এবং সাইবার নিরাপত্তা প্রশিক্ষক ও গবেষক মেহেদী হাসান, প্রকৌশলী সামিরুল হক প্রমুখ।

বক্তারা বলেন, অনলাইনে কোনো বিষয়ে মন্তব্য করতেও দায়িত্বের পরিচয় দিতে হবে। আচরণ যেন সহনশীল হয় এবং উগ্রতা প্রকাশ না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। সেমিনারে কলেজের বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন। তারা বলেন,বর্তমান সময়ে সাইবার অপরাধ এর পরিমাণ পৃথিবীতে দিন দিন বাড়ছে। যার ফলে অনেকেই না জেনে বা বুঝে নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। এতে করে একশ্রেণীর দুষ্টু লোকজন আবার মানুষকে জিম্মি করে নানা ভাবে হেয় প্রতিপন্ন ও করছে। এধরণের সমস্যা মোকাবিলায় সাইবার অপরাধ ও সহিংস উগ্রবাদী মতবাদ এর ব্যাপারে সচেতন করা এখন সময়ের দাবি। অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে ক্রেস্ট এবং অংশগ্রহণকারীদের সনদ বিতরণ করা হয়।

 

টিআর/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি