ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

অনুমোদন ১৩ হাজার চলছে ২৫ হাজারেরও বেশি সিএনজি অটোরিকশা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ১৩ মে ২০১৭ | আপডেট: ১৩:০৫, ১৩ মে ২০১৭

ঢাকা মহানগরীতে যাত্রী পরিবহনের জন্য প্রায় ১৩ হাজার সিএনজি অটোরিকশার অনুমোদন থাকলেও চলছে ২৫ হাজারেরও বেশি অটোরিকশা। ভাড়াও বেড়েছে ৬০ শতাংশ তবুও মিটারে যেতে চায় না চালকরা। তাই যাত্রীদের কাছে বিকল্প বাহন হিসেবে জনপ্রিয় হয়ে উঠছে অ্যাপস ভিত্তিক পরিবহন সেবা। এ অবস্থায় পরিবহন ব্যবস্থা ঢেলে সাজাতে যুগোপযোগী সিদ্ধান্ত নেয়ার তাগিদ দিলেন পরিবহন বিশেষজ্ঞরা।
ভাড়া বাড়লেও অটোরিক্সা মিটারে যেতে রাজি নয় চালকরা। যাত্রী ও সিএনজি চালিত অটোরিক্সা চালকদের মধ্যে এরকম বাকবিতন্ডা প্রায় প্রতিদিনেরই চিত্র।
যানজট, চাঁদাবাজি, পুলিশি হয়রানিতে খুব বেশি আয় হয় না বলে যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া নিতে হয় বলে দাবি করলেন চালকরা।
মে্েট্রা এলাকায় নতুন অনুমোদন না পেয়ে গাজীপুর, নারায়নগঞ্জ ও ঢাকা জেলা নামে রেজিষ্ট্রেশন করে অবৈধভাবে বেশ কিছু গাড়ি চলছে রাজধানীর রাস্তায়। আর এতে অনুমোদিত অটোরিকশা মালিক চালকরা পড়েছেন বিপাকে।
এক শ্রেনীর দালাল ও কিছু অসাধু পুলিশ সদস্যদের সহযোগিতায় সিন্ডিকেটের মাধ্যমে এসব গাড়ি মহানগরে চলছে বলে জানান এসব গাড়ির মালিকরা।
সিএনজি চালিত অটোরিকশার অব্যবস্থাপনায় যাত্রীরা ঝুকে পড়ছেন অনলাইন অ্যাপস্ ভিত্তিক পরিবহন সেবায়। এতেও উদ্বিগ্ন অটোরিকশা চালকরা।
এদিকে আন্তর্জাতিক প্রতিষ্ঠানসহ দেশীয় উদ্যোগে অ্যাপস ভিত্তিক কয়েকটি পরিবহন সেবা চালু হওয়ায় খুশি নগরবাসী।
গণপরিবহন ব্যবস্থা উন্নয়নের জন্য দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হবার পরামর্শ বিশেষজ্ঞদের। সেইসাথে পরিবহন সেবায় সুনির্দিষ্ট নীতিমালা করারও পরামর্শ তাদের।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি