ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

অপারেটর বদলাতে খরচ হবে ৩০ টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৪, ২৭ জুলাই ২০১৮

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১ আগস্ট থেকেই নম্বর ঠিক রেখে অপারেটর বদলের (এমএনপি) সুযোগ পাতে যাচ্ছেন মোবাইল ফোনের গ্রাহকেরা। এক অপারেটর থেকে আরেক অপারেটরে যেতে খরচ দিতে হবে ৩০ টাকা। ভ্যাটসহ যেটা ৩৪ টাকা। আর পাল্টাতে হবে মোবাইল ফোনের সিম কার্ডটি। নতুন যে অপারেটরে যাবেন সেখানে ন্যূনতম ৯০ দিন পর্যন্ত থাকতে হবে। এমনই দিকনির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

গতকাল বৃহস্পতিবার টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সদস্যদের সঙ্গে এক আলোচনায় এমন তথ্যই জানিয়েছেন এমএনপির দায়িত্ব পাওয়া প্রতিষ্ঠান ইনফোজিলিয়ানের কর্মকর্তারা। এখন পর্যন্ত সরকারের ঘোষণা অনুযায়ী আগামী ১ আগস্টেই চালু হওয়ার কথা। বিটিআরসির তরফেও বলা হয়েছে, ১ আগস্ট যাতে এমএনপি সেবা চালু করা যায়, সে চেষ্টাই তারা করছে।

বর্তমান মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগকে বলা হয়ে থাকে এমএনপি (মোবাইল নম্বর পোর্টেবিলিটি)। মোহাম্মদ জুলফিকার বলেন, বিটিআরসি’র নির্দেশনা অনুযায়ী, এমএনপি সেবা নিতে হলে সংশ্লিষ্ট গ্রাহককে তার সিম কার্ড বদলাতে হবে। কোনো গ্রাহক তার অপারেটর পরিবর্তন করতে চাইলে যে অপারেটরে তিনি যেতে চান তাদের কাস্টমার সার্ভিসে যেতে হবে। সকল প্রক্রিয়া তারাই সম্পন্ন করে ওই অপারেটর তাকে নতুন সিম কার্ড দেবে। এরপর নির্দিষ্ট সময়ের মধ্যে নতুন সিমটি সক্রিয় হবে।

জানা গেছে, এরই মধ্যে তিনটি মোবাইল অপারেটর এই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়েছে। জুলফিকার বলেন, নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের আগে গ্রাহককে সংশ্লিষ্ট অপারেটরের সঙ্গে সব দেনা-পাওনা নিষ্পত্তি করতে হবে। নতুবা এই প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না। তবে কোনো গ্রাহক যদি প্রি-পেইড সিমে টাকা রেখে অপারেটর পরিবর্তন করেন তাহলে সেই টাকা আর তিনি ফেরত পাবেন না। ফোনের টাকা শেষ করেই তাকে সিম বদলাতে হবে।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি