ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

অভিনেতা আব্দুস সাত্তার আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৪, ২০ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:১০, ২০ আগস্ট ২০১৮

অভিনেতা, নাট্যকার, পরিচালক, প্রযোজক আব্দুস সাত্তার (৭৭) আর নেই। গত শনিবার রাত ১টা ২০ মিনিটে আশুলিয়ার নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)।

গতকাল আশুলিয়ায় তার বাসভবন সংলগ্ন মসজিদ, বাংলাদেশ টেলিভিশন ও এফডিসিতে জানাজা শেষে শাহজাহানপুর কবরস্থানে তার মায়ের কবরে তাকে শায়িত করা হয়। একই সঙ্গে এফডিসিতে গুণী এ মানুষটির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন চলচ্চিত্র পরিচালক সমিতি ও চলচ্চিত্র শিল্পী সমিতির নেতারা।
আব্দুস সাত্তার ১৯৪১ সালে মুন্সীগঞ্জ জেলা শহরে জমিদারপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৫৮ সালে মুন্সীগঞ্জ হাইস্কুল থেকে ম্যাট্রিক পাস করেন।
দেশের চলচ্চিত্র ও নাট্যাঙ্গনের অনেক পুরনো মুখ আব্দুস সাত্তার। শুধু চলচ্চিত্রে নয়, মঞ্চনাটকেও তার বিচরণ ছিল। নিয়মিত মঞ্চনাটক রচনা, নির্দেশনা এবং অভিনয়ে রেখেছেন অবদান। অভিনয় করেছেন দুই শতাধিক চলচ্চিত্রে। কর্মজীবন শুরু করেন সচিবালয়ে।

সর্বশেষ থিতু হয়েছিলেন বাংলাদেশ ব্যাংকে। তার রচিত বিদ্যালঙ্কার প্রেস নাটকটি মঞ্চসফল নাটক। আব্দুস সাত্তার এ পর্যন্ত নাটক লিখেছেন তিন শতাধিক। অভিনয়ের সঙ্গে অনেক ছায়াছবির কাহিনী ও চিত্রনাট্যকার হিসেবেও অবদান রেখেছেন। নির্মাণ করেছেন ছায়াছবি ‘অশান্ত ঢেউ’, ‘রাখে আল্লাহ মারে কে’, ‘ফয়সালা’, ‘বদনসীব’, ‘চাচা ভাতিজা’ ইত্যাদি।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি