ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন অর্থনীতিবিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৩, ১২ অক্টোবর ২০২০

এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ পল আর, মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন। নিলাম তত্ত্বের উন্নয়ন ও এর নতুন সংস্করণ উদ্ভাবনের কারণে তারা এই পুরস্কার জিতেছেন। এই পুরস্কারের প্রাইজমানি ১১ লাখ ডলার।

সোমবার (১২ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এবারের অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে। আর এই ঘোষণার মাধ্যমে শেষ হলো এবারের নোবেল পুরস্কারের পর্ব।

যুক্তরাষ্ট্রের এ দুই অর্থনীতিবিদ শুধু নিলাম কীভাবে কাজ করে সেটাই স্পষ্ট করেননি, কেন দরদাতারা নির্দিষ্ট আচরণ করে তারও ব্যাখ্যা দিয়েছেন। পাশাপাশি পণ্য ও সেবার বিক্রিতে তাত্ত্বিকভাবে নিলামের সম্পূর্ণ নতুন পদ্ধতিও আবিষ্কার করেছেন পল আর মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। 

গতবছর অর্থনীতিতে নোবেল জিতেছিলেন তিন অর্থনীতিবিদ। তারা হলেন- অভিজিৎ ব্যানার্জি, এস্তার দুফলো ও মাইকেল ক্রেমার। তাদের মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতীয় বংশোদ্ভূত বাঙালি।

গত ৫ অক্টোবর চিকিৎসায় নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় ২০২০ সালের নোবেল পুরস্কারের পর্ব। এরপর ৬ অক্টোবর পদার্থবিদ্যায়, ৭ অক্টোবর রসায়নশাস্ত্রে, ৮ অক্টোবর সাহিত্যে, ৯ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

এএইচ/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি