ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

অস্থির গানের বাজারে স্বত্ত্ব নিয়ে জটিলতা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৩, ২ সেপ্টেম্বর ২০১৮

এদেশে গানের এবং গানের মানুষদের জনপ্রিয়তা অনেক। বর্তমানে ডিজিটাল মাধ্যম যুক্ত হওয়ায় গানের বাজার আরও প্রসার লাভ করেছে। গানের মানুষদের চাহিদা, ব্যস্ততা ও উপার্জন কম নয় অন্য কোন মিডিয়ার চেয়ে। বর্তমানে সঙ্গীতাঙ্গনের তারকারা ঘটনা ও রটনায় শীর্ষে। কেউ আলোচিত সর্বচ্চ স্টেজ শো করে, কেউ ইউটিউব লাইক-ডিজলাইকে, কেউবা প্লেব্যাকে।

আলোচনায় এগিয়ে থাক তারকাদের মধ্যে রয়েছেন আসিফ আকবর, আঁখি আলমগীর, হাবিব, ইমরান, ন্যান্সি, কনা, পড়শি সহ অনেকেই। সম্প্রতি আসিফের বিরুদ্ধে মামলা করে ঝাকুনি দিলেন আরেক গায়ক শফিক তুহিন। বিষয় আর কিছুই নয়, গানের মেধাস্বত্ত্ব। এঘটনায় এটিও প্রমাণ পেয়েছে যে, সঙ্গীতাঙ্গন অভিভাবক শূণ্য। মামলা হওয়ার পরেও তেমন কোন অভিভাবক চোখে পড়েনি। যদিও শেষ পর্যন্ত আসিফের জামিন হয়েছে। বিবাহ বিচ্ছেদ নিয়েও সঙ্গীত তারকারা পিছিয়ে ছিলেন না। যৌথ প্রযোজনায় ও স্থানীয় সিনেমায় ভারতীয় শিল্পী ও সুরকার নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সঙ্গীত পরিচালক শওকত আলী ইমন সহ অনেকেই। খ্যাতির সঙ্গে গানের জগতে এখন ঘটনা ও রটনার জোয়ার।

সঙ্গীতের এই নানান অস্থিরতার কারণ খুঁজতে সৈকত সালাউদ্দিনের উপস্থাপনায় একুশে টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান ‘বিহাইন্ড দ্যা স্টোরি’-তে কথা বলেছেন বেশ কয়েকজন তারকা।

এ বিষয়ে সঙ্গীত পরিচালক শেখ সাদী খান বলেন, আগে কিন্তু গানের অডিও ছিল। ভিডিওর কোন আলাদা মাধ্যম ছিল না। আগের গানগুলো এখন নতুন করে তৈরি করে ভিডিও বানানো হচ্ছে তা গীতিকার বা সুরকারের অনুমতি ছাড়াই। এটা তো আইন বিরোধী। কারণ আমার সঙ্গে তো কোন চুক্তি করেনি কেউ যে আমার গানের ভিডিও তৈরি করবে।

একই সঙ্গে বিষয়টি নিয়ে জনপ্রিয় ব্যান্ড তারকা শাফিন আহমেদ বলেন, ‘ডিজিটাল জগতে নতুন প্লাটফর্ম তৈরি হয়েছে। পূর্বে এ বিষয়ে কোন চুক্তি বা লেখা থাকতো না। আগামীতে কি কি নতুন প্লাটফর্ম তৈরি হবে, সেটা হলে শিল্পীর সঙ্গে আগে যোগাযোগ করতে হবে, তাদেরকে জানাতে হবে এবং নতুন আদলে যদি গানগুলো আবার তুলে ধরা হয় তবে এগুলো আর্টিস্টের নলেজে থাকতে হবে।’

সঙ্গীত শিল্পী আঁখি আলমগীর বলেন, ‘এ সব ক্ষেত্রে চুক্তি কিভাবে হয়েছিল সেটার উপর অনেকটা নির্ভর করে। সেখানে যদি অপশন থেকে থাকে যে নতুন করে আবারও কিছু করতে গেলে শিল্পীকে জানাতে হবে এবং তার প্রাপ্যটা বুঝিতে দিতে হবে সে ক্ষেত্রেও হতে পারে। আবার শিল্পী এমনও চুক্তিতে আসতে পারে যে সে সর্ব স্বত্ত্ব ত্যাগ করে গান দিয়ে দিয়েছে।’

বিষয়টি নিয়ে বিস্তারিত জানতে ও দেখতে চাইলে নিচের ভিডিওটি দেখুন :

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি