ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

‘আইনি কাঠামো দিয়ে সহায়ক ভূমিকা পালন করা দরকার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৪, ১৬ সেপ্টেম্বর ২০১৮

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, সরকার মানে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সরকার মানেই প্রশাসন। এগুলোর যথাযথভাবে দায়িত্ব পালনের জন্য একটি আইনি কাঠামো দরকার। আইনি কাঠামো দিয়ে সহায়ক ভূমিকা পালন করা দরকার। আর আইনি কাঠামো কারও বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করলে সুষ্ঠু নির্বাচনে প্রতিবন্ধকতা হয়ে দাড়ায় বলে মনে করেন তিনি।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘গনপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন ও সুষ্ঠু নির্বাচন’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এ সব কথা বলেন তিনি।

বদিউল আলম মজুমদার বলেন, আমাদের নির্বাচন কমিশন কোনও সময় আমাদের কথাগুলো আমলে নেয় নাই, তবে আমি আশা করি আমাদের সংসদ এগুলো আমলে নিয়ে কিছু জনস্বার্থে , সুষ্ঠু নির্বাচনের স্বার্থে তারা কিছু পরিবর্তন আনবে।

নির্বাচন কমিশন যদি প্রশ্নবিদ্ধ হয় তাহলে তার কর্মকর্তারা কার্যকর হবে না এমন দাবি করে সাবেক মন্ত্রী পরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, এখানে একটা বিষয় এসেছে যে নির্বাচন কমিশনের কর্মকর্তা নিয়োগে পৃথক ক্যাডার পদ সৃষ্টি করা প্রয়োজন। এর সঙ্গে আমি ভিন্ন মত পোষণ করি না। কিন্তু নির্বাচন কমিশন যদি প্রশ্নবিদ্ধ হয় তাহলে তার কর্মকর্তারা কার্যকর হবে না।

আলী ইমাম মজুমদার আরও বলেন, সর্বশেষ সিটি করপোরেশন নির্বাচনকে আমরা অনেকেই ফিল্ড ট্রায়াল হিসেবে ধরেছিলাম। সেখানে আমরা শুধু যদি আচরণবিধির কথা বলি, তবে এই আচরনবিধি নগ্নভাবে লংঘন করা হয়েছে। এক সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র অন্য সিটি করপোরেশনে নির্বাচনে গিয়ে মিটিং মিছিল করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছে। এইটা কি কারও দরখাস্তের জন্য নির্বাচন কমিশনকে বসে থাকতে হয়।

সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, জনপ্রতিনিধিত্ব মানে জনগণের ক্ষমতায়ন। ১৯৭২ সালের গনপ্রতিনিধিত্ব আদেশ জনগণের ক্ষমতায়নের জন্য যথেষ্ট নয়। যেখানে সংবিধান বলছে সব ক্ষমতার মালিক জনগণ, সেখানে এই ক্ষমতার চর্চা আসলে কিভাবে বাস্তবে রূপ দেওয়া হচ্ছে এটার আইনই হচ্ছে এই গনপ্রতিনিধিত্ব আদেশ। সংবিধান তো শুধু বলে দিচ্ছে প্রিন্সিপ্যালটা। মূল কথাটা হচ্ছে এ দেশের মালিক জনগণ কিন্তু চর্চাটা কিভাবে হবে?

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সি আর আবরার, বেলা’র নির্বাহী পরিচালক সৈয়দা রেজওয়ানা হাসান, সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন খান প্রমুখ।

আআ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি