ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

আজ কথাসাহিত্যিক শওকত আলীর মৃত্যুবার্ষিকী

প্রকাশিত : ১৬:৪১, ২৫ জানুয়ারি ২০১৯

কথাসাহিত্যিক শওকত আলীর আজ শুক্রবার প্রথম মৃত্যুবার্ষিকী। তিনি ২০১৮ সালের ২৫ জানুয়ারি ৮১ বছর বয়সে মৃত্যুবরণ করেন। বাংলা কথাসাহিত্যের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব শওকত আলীর জন্ম ১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের থানাশহর রায়গঞ্জে। পারিবারিকভাবেই বেড়ে উঠেন রাজনীতি-সচেতন ও সংস্কৃতিমনা পরিবেশে। শৈশব থেকেই তিনি সংস্পর্শে এসেছেন বইয়ের।

দেশভাগের পর দিনাজপুরে এসে তার প্রথম লেখা একটি গল্প প্রকাশিত হয় কলকাতার বামপন্থীদের ‘নতুন সাহিত্য’ পত্রিকায়। এর পর দৈনিক মিল্লাত, মাসিক সমকাল, ইত্তেফাকে তার অনেক গল্প, কবিতা এবং শিশুতোষ রচনা প্রকাশিত হয়।

১৯৬৪ সালে তার প্রথম উপন্যাস ‘পিঙ্গল আকাশ’ প্রকাশিত হয়। এটি একটি ছোট উপন্যাস। এর পর প্রকাশিত হয়েছে ‘ওয়ারিশ’, ‘প্রদোষে প্রাকৃতজন’, ‘উত্তরের খেপ’সহ আরও কিছু কালজয়ী গ্রন্থ। তার ‘ওয়ারিশ’ উপন্যাসে চার প্রজন্মের চিন্তাভাবনা ও জীবনযাপনের ঘটনাবলির মধ্য দিয়ে একটি আত্মআবিষ্কারের কাহিনি গভীর বিশ্বস্ততার সঙ্গে নির্মিত হয়েছে। বাংলা সাহিত্যে ‘ওয়ারিশ’ এক বিশিষ্ট সংযোজন। শওকত আলীর পাঠকনন্দিত উপন্যাসের তালিকায় রয়েছে যাত্রা, দক্ষিণায়নের দিন, অপেক্ষা, গন্তব্যে অতঃপর, অবশেষে প্রপাত, জননী ও জাতিকা, জোড় বিজোড় ইত্যাদি।

তার ‘উত্তরের খেপ’ অবলম্বনে নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। সাহিত্যচর্চার স্বীকৃতিস্বরূপ এ গুণীলেখক পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদক। এ ছাড়াও তিনি ১৯৭৭ সালে বাংলাদেশ লেখক শিবির কর্তৃক হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার, ১৯৮৩ সালে অজিত গুহ স্মৃতি সাহিত্য পুরস্কার, ১৯৮৬ সালে ফিলিপস সাহিত্য পুরস্কার এবং ১৯৮৯ সালে আলাওল সাহিত্য পুরস্কার পান।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি