ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘আট বছরে অনুদানের প্রতিশ্রুতি ২ হাজার ৪৫৫ মিলিয়ন ডলার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩২, ১০ জুলাই ২০১৭ | আপডেট: ১১:০২, ১৩ জুলাই ২০১৭

বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থার কাছ থেকে গত ৮ বছরে ২ হাজার ৪৫৫ মিলিয়ন ডলার অনুদানের প্রতিশ্রুতি মিলেছে বলে জানিয়েছন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে  সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম সংসদে প্রশ্নের জবাব দেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০০৯-১০ সাল থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত বিভিন্ন দাতা দেশ ও সংস্থা থেকে দুই হাজার ৪৫৫ দশমিক ১২ মিলিয়ন ডলার অনুদানের প্রতিশ্রুতি পাওয়া গেছে। এর মধ্যে খাদ্য সংরক্ষণ ব্যবস্থাপনায় বাবদ এক হাজার ১২৩ দশমিক ৩৬ মিলিয়ন ডলার এবং মানবসম্পদ উন্নয়নে এক হাজার ৩৩১ দশমিক ৭৬ মিলিয়ন ডলার। ৬টি দেশ বা সংস্থা খাদ্য সংরক্ষণ এবং ২১টি দেশ বা সংস্থা মানবসম্পদ উন্নয়নে অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে।

এছাড়া আব্দুল মতিনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বৈদেশিক সাহায্যের ওপর বাংলাদেশের নির্ভরশীলতা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত এডিপির প্রায় ৫১ শতাংশ বৈদেশিক সাহায্য থেকে অর্থায়ন হতো। ২০১১-১২ অর্থবছরে তা হ্রাস পেয়ে ৩৪ শতাংশে দাঁড়িয়েছে।

 

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি