ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক রিসার্চ গ্র্যান্ড প্রাপ্ত ববির ৫ শিক্ষার্থীকে সংবর্ধনা

ববি সংবাদদাতা

প্রকাশিত : ১৮:০২, ২ জুলাই ২০২১ | আপডেট: ১৮:০৩, ২ জুলাই ২০২১

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর পেট্রোলিয়াম জিওলজিস্ট কর্তৃক এল অস্টিন আন্ডারগ্রাজুয়েট গ্র্যান্ড প্রাপ্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ৫ শিক্ষার্থী'কে সংবর্ধনা প্রদান করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে এক ভার্চুয়াল প্রোগ্রামে এ সংবর্ধনা প্রদান করা হয়।

রিসার্চ গ্র্যান্ড প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, ২০১৬-১৭ সেশনের ফয়সাল আহমেদ, হামিদা আক্তার, মোসা. লাবনী, মো. সাইফুল ইসলাম ও আফরোজা মিম।

সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ মো. ছাদেকুল আরেফিন।  সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক সুখেন গোস্বামী। সংবর্ধনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ডঃ ধীমান কুমার রায়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, শেরে বাংলা হলের প্রভোস্ট, বিভাগের সদ্য সাবেক চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক আবু জাফর মিয়া।  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রভাষক মুহাম্মদ আব্দুল্লাহ সালমান।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডঃ মো. ছাদেকুল আরেফিন বলেন, সারাবিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ের জিওসায়েন্সেস বিভাগের মেধাবী শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতা করে আমাদের শিক্ষার্থীদের রিসার্চ গ্র্যান্ড প্রাপির এ অর্জন বরিশাল বিশ্ববিদ্যালয়কে নিঃসন্দেহে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচয় করিয়ে দিবে। আমাদের এই শিক্ষার্থীদেরকে আমি আন্তরিক অভিনন্দন জানাই এবং তাদের সফলতা কামনা করি। এভাবে ধীরে ধীরে বরিশাল বিশ্ববিদ্যালয় জাতীয় এবং আন্তর্জাতিকভাবে ব্যাপক সুনাম অর্জন করবে বলে দৃঢভাবে বিশ্বাস করি। 

এসময় শিক্ষার্থীদের তিনটি দায়বদ্ধতার কথা বলেন উপাচার্য। পরিবারের প্রতি দায়বদ্ধতা, দেশের মানুষের প্রতি দায়বদ্ধতা এবং মহান মুক্তিযুদ্ধের আত্মত্যাগকৃত শহীদ ও রাজনৈতিক ব্যক্তিবর্গ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি দায়বদ্ধতা। এসময় উপাচার্য বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাফল্যের কথা তুলে ধরেন।

আমেরিকান অ্যাসোসিয়েশন অফ পেট্রোলিয়াম জিওলজিস্ট (AAPG) ফাউন্ডেশন 'এল অস্টিন উইকস আন্ডারগ্রাজুয়েট গ্রান্ড প্রোগ্রাম' প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের জিওসাইন্সের শিক্ষার্থী ও সংগঠনকে এ রিসার্চ গ্রান্ড প্রদান করে থাকে।

চলতি বছর বিশ্বের ১৩৪টি দেশের ৪০০'র বেশি শিক্ষার্থী ও সংগঠনের মধ্যে থেকে ১৭৫ জন এ রিসার্চ গ্র্যান্ড পেয়েছেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি