ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবসে আইসিএবির বর্ণাঢ্য আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৩, ১০ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৯:২৫, ১০ নভেম্বর ২০১৮

আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবসে চার্টার্ড  অ্যাকাউন্ট্যান্টদের র‌্যালি

আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবসে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের র‌্যালি

আজ ১০ নভেম্বর। আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবস। বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালন করেছে দি ইন্স্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)।

এ উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজ করে আইসিএবি। র‌্যালিটি রাজধানীর হাতিরঝিল থেকে আইসিএবি ক্যাম্পাস হয়ে কারওয়ান বাজারের সিএ ভবনে এসে শেষ হয়।

আইসিএবি’র সদস্য ছাডাও সারাদেশ থেকে আসা সরকারি ও বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সিএ ফার্মের  হিসাবশিক্ষাথীরা র‌্যালিতে অংশ নেন।

র‌্যালিতে অংশ নেন আইসিএবি’র সহ-সভাপতি মাহমুদুল হাসান খসরু এফসিএ, মো. মাহমুদ হোসেন এফসিএ,  আইসিএবি ঢাকা রিজিওনাল কমিটি’র চেয়ারম্যান মো. আলী আকতার রিজভী এফসিএ, কমিটির অন্যান্য সদস্যবৃন্দ এবং  আইসিএবির সচিব মেজর জেনারেল মুহাম্মদ ইমরুল কায়েস, এসডিসি, পিএসসি (অব.)।

উল্লেখ্য যে, প্রতি বছর ১০ নভেম্বর আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে। দক্ষিণ এশিয়া অঞ্চলের হিসাববিদদের সংগঠন (সাফা) হিসাব পেশার গুরুত্ব তুলে ধরার জন্য প্রতি বছর দিবসটি জাঁকজমকমপূর্ণভাবে পালন করে থাকে।

দিনটি হিসাব পেশার লোকজনের কাছে খুবই তাৎপর্যপূর্ণ। তথ্যানুসন্ধানে জানা গেছে, ইতালিয় গানিতিক লুকা পেসিওলি  ‘সুমা ডি এরাথমেটিকা, জিওমেট্রিকা, প্রোপরশনি-এট- প্রোপরশনালিটা’-নামে একটি বই  রচনা করেন যেটি ১৪৯৪ সালে ১০ নভেম্বর সর্বপ্রথম ইটালির ভেনিস থেকে প্রকাশিত হয়। এই বইটি  তখনকার সময়ে গানিতিক জ্ঞানের সারমর্ম তুলে ধরে। এটিকে ডাবল এন্ট্রি বুক কিপিং উপর প্রথম মুদ্রিত বই হিসাবে গণ্য করা হয়, যাকে বলা হয় মেথড অব ভেনিস।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি