ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

আফগান নাগরিকের সব গোপন তথ্য পাচার হচ্ছে পাকিস্তানে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০২, ১২ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১২:৪৮, ১২ সেপ্টেম্বর ২০২১

গত বৃহস্পতিবার কাবুল হতে ইসলামাবাদের উদ্দেশ্যে রওনা হয় পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর নিজস্ব তিনটি বিমান। বিমানগুলো গত সপ্তাহে কাবুলে মানবিক সাহায্য নিয়ে এসেছিল বলে জানা যায়।

সেদিন বিমান ভর্তি করে কম্পিউটার হার্ডডিস্ক, বায়োমেট্রিক ডেটা সেন্সর, বহু সংখ্যক দস্তাবেজসহ নানা গুরুত্বপূর্ণ আফগান জনগণের গোপন তথ্য পাকিস্তানি গোয়েন্দা সংস্থার হাতে তুলে দেয় তালেবান।

গত আফগান সরকারের গোয়েন্দা বিভাগ "ন্যাশনাল ডিরেক্টরেট অফ সিকিউরিটি"-এর সব গুরুত্বপূর্ণ তথ্যসহ “বায়োমেট্রিক ডেটাবেস”ও তালেবান পাচার করে পাকিস্তানের নিকট। এই সব গুরুত্বপূর্ণ তথ্য হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন পাকিস্তানে নিযুক্ত রাষ্ট্রদূত মনসুর আহমেদ। তার তত্ত্বাবধানেই এইসব তথ্য আইএসআই-এর হাতে তুলে দেয় তালেবান।

মার্কিন সেনাবাহিনী সাত হাজারেরও বেশি স্ক্যানার পাঠিয়েছিল আফগানিস্তানে। আফগান নাগরিকদের যাবতীয় বায়োমেট্রিক তথ্যের রেকর্ড সংরক্ষণের জন্য। এগুলোর মধ্যে ঠিক কতগুলো তারা আফগানিস্তানে ফেলে গিয়েছে তার কোনও তথ্য এখনও জানা যায়নি।

তবে আশরাফ গনি সরকারের পতনের পর হক্কানি নেটওয়ার্কের নেতা নওয়াজউদ্দিন হক্কানি জানিয়েছিলেন, সেই বায়োমেট্রিক ডেটাবেসের পুরোটাই তালেবানের হস্তগত হয়েছে।

এর ফলে দেশের কোন কোন নাগরিক আশরাফ গনি সরকার বা আমেরিকার সেনাবাহিনীর হয়ে কাজ করেছিলেন, তা জানতে অসুবিধা হবে না।

যদিও তালেবানের ‘আল ইশা ইউনিট’ এই গোপন সব ‘ডিজিটাল রেকর্ড’ এবং ‘বায়োমেট্রিক ডেটাবেস’ বিশ্লেষণ করে গনি ও আমেরিকা অনুগতদের চিহ্নিত করার কাজটি শুরু করছিল। এখন সেই সব গুরুত্বপূর্ণ গোপন তথ্যই চলে গেল আইএসআই-এর হাতে। 

এর ফলে শুধু আমেরিকা নয়, গত দু’দশক ধরে গনি সরকারের শুভাকাঙ্ক্ষী হয়ে কাজ করা আফগান নাগরিকদের অনেককেই চিহ্নিত করার সুযোগ পাবে পাক গোয়েন্দা সংস্থা।

চলতি সপ্তাহের প্রথমদিকে কাবুলে এসেছিলেন আইএসআই প্রধান হামিদ ফৈজ। তিনিও আমেরিকা ও গনি সরকারের ওই সব গোপন তথ্যভাণ্ডার নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন বলে আমেরিকার একটি সংবাদমাধ্যমের রিপোর্ট প্রকাশিত হয়েছে।

এই গোপন তথ্যগুলো কাবুল থেকে নিয়ে যাওয়াই অন্যতম প্রধান উদ্দেশ্য ছিলো আইএসআই প্রধান হামিদ ফৈজের বলে ধারণা করা হচ্ছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরএমএ/এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি