ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

আফগান প্রেসিডেন্টের প্রাসাদে অস্ত্র নিয়েই চলল ভূরিভোজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪১, ১৬ আগস্ট ২০২১

প্রেসিডেন্ট থাকাকালীন আশরাফ ঘানিকে অনেকবারই সুদৃশ্য ওই সোফাসেটে বসে বিদেশি প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করতে দেখা গিয়েছে। রবিবার রাতে তার উপর পা তুলে বসে ছিলেন এক তালেবান কমান্ডার।

কাবুলে আফগান প্রেসিডেন্টের সরকারি বাসভবনের বিশাল ‘লন’ আর ‘পাবলিক হল’-এর ইতিউতি তখন ছড়িয়ে-ছিটিয়ে ভোজে বসেছেন তালেবান যোদ্ধারা। কেউ চেয়ারে, কেউ সোফায়, কেউ বা মাটিতে বিছানো গালিচার উপর। অনেকের হাতেই তখনও স্বয়ংক্রিয় রাইফেল বা রকেট লঞ্চার।

তালেবান-ঘনিষ্ঠ পশ্চিম এশিয়ার একটি সংবাদমাধ্যম আফগান প্রেসিডেন্টের বাসভবনে তালেবান উৎসবের বেশ কিছু ভিডিও ফুটেজ এবং ছবি প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে এমনই সব দৃশ্য। পদত্যাগী প্রেসিডেন্ট ঘানি রবিবার সকালেই রাজধানী কাবুল ছেড়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানে পালিয়ে যান। বিকেলের মধ্যেই তাঁর প্রাসাদ চলে আসে তালেবানের দখলে। এরপর সেখানে শুরু হয় দফায় দফায় বিজয় উৎসব।

উনবিংশ শতকে আফগান শাসক আব্দুর রহমান খানের জমানায় তৈরি ‘আর্গ’ নামের ওই প্রাসাদ পরবর্তীকালে আফগান প্রেসিডেন্টদের সরকারি বাসভবনে পরিণত হয়। প্রায় ৩৪ হেক্টর (৮৩ একর) জমির উপর গড়ে ওঠা ওই প্রাসাদ রক্ষার দায়িত্বে ছিল আফগান ‘আর্মি কমান্ডো ইউনিট কোর’-এর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত হাজার খানেক সেনা। কিন্তু ঘানির ইস্তফার পর ‘উধাও’ হয়ে যায় সেই বাহিনী। কার্যত বিনা বাধায় প্রেসিডেন্টের প্রাসাদের দখল নেয় তালেবান বাহিনী।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি