ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আবাসন মেলায় স্মার্ট হোম কনস্ট্রাকশন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৪, ২২ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৫৮, ২৩ ডিসেম্বর ২০১৭

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব আয়োজনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সস্মেলন কেন্দ্র চলছে পাচঁ দিনব্যাপী আবাসন মেলা। আজ মেলার ২য় দিন। শুক্রবার ছুটির দিন হওয়া কারণে নিজের স্বপ্নে বাড়ি খোঁজতে সকাল থেকে ভিড় ছিলো চোখে পড়ার মতো।

মেলার পূর্ব পাশে ১৪১ নং স্টলে মিলছে স্মার্ট হোম কনস্ট্রাকশন। যা দিয়ে বাড়ি নির্মাণ করলে একটি স্মার্টফোনের মাধ্যেমে অটোমেটিক ভাবে বাসার সব কিছু নিয়ন্ত্রণ বা সুরক্ষা করা যাবে।

এছাড়া সুনির্দিষ্ট পানি সরবরাহ নিয়ন্ত্রণ, একই সঙ্গে আগুনের স্তরে নির্ণয় করা যাবে। যা বাড়ির মালিকের সবোর্চ্চ নিরাপত্তা নিশ্চিতে কাজ করবে।

এ ব্যাপারে জানাতে চাইলে স্মার্ট লিভিং টেকনোলোজি (বিডি) এর চেয়ারম্যান আলমামুন আখতারুজ্জামান বলেন, স্মার্ট হোম কনস্টাশন নিয়ে আপনি বাড়ি ‍ নির্মাণ করলে হঠ্যাৎ যদি বাড়িতে আগুন লাগে আপনার মোবাইলে মেসেজ বা ই মেইল বার্তার মাধ্যেমে জানাবে।

তিনি আরও জানান, বাড়ীর বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে আমার দেশের প্রথমবারের মতো নিয়ে এসেছি উন্নতমানের লকিং। যার দরজায় স্থাপন করা হলে, চার ভাবে দরজার খুলতে পারবেন। আপনি চোখের ইশারায়, হাতের ফিংগার, চাবি এবং মোবাইলের মাধ্যমে দরজা খুলবে পারবেন।

তিনি আরও বলেন, আপনি বাসায় না থাকলে, স্বয়ংক্রিয়ভাবে বাড়ির সব দরজা জানলা লক হয়ে যাবে। বাড়ি থেকে বের হয়ে এসে হঠাৎ যদি মনে পড়ে লাইট বন্ধ করেনি টিভি, মিউজিক প্লেয়ার বেজেই চলছে , চুলায় আগুন ধরে আছে কি না। এমন কিছু থাকলে আপনার মোবাইলে এসএমএসে জানাবে স্মার্ট হোম। এমনকি প্রত্যেকটি ডিভাইজকে রিমোট কন্ট্রলের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে।

আমার বাংলাদেশে প্রথম বারের মতো নিয়ে এসেছি এমন কিছু ইলেকট্রিক এবং ইলেকট্রনিক যন্ত্রপাতি, যেগুলো একটি স্মার্ট মোবাইল কন্ট্রোল সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হয়। হতে পারে কম্পিউটার কন্ট্রোলারটি কোন বিশাল কম্পিউটিং সেটআপ বা হতে পারে একটি সুইচ। প্রত্যেকটি সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে। বিভিন্ন সেন্সর, যেমন হিট সেন্সর স্বয়ংক্রিয়ভাবে ঘরের তাপমাত্রা চেক করবে এবং সে অনুসারে এসি নিয়ন্ত্রন করবে। আবার ফটোইলেকট্রিক সেন্সর অন্ধকার মেপে ঘরের বাতি স্বয়ংক্রিয়ভাবে চালু করে দেবে। এভাবে প্রত্যেকটি যন্ত্রপাতি এই সেন্ট্রাল সিস্টেমটির সাথে সংযুক্ত থেকে সিদ্ধান্ত নিয়ে কাজ করবে।

এই স্টলে মিলছে ইলেকট্রিক সেন্ডার। সে মেশিনের ডাস্ট ধারনের জন্য একটি ব্যাহ থাকায় সমস্ত ডাস্ট ব্যাগে সংরক্ষণ থাকে। এসব কনস্টাশন গুলো মেলা উপলক্ষে ২০ শতাংশ ছাড় দিচ্ছে স্মার্ট লিভিং টেকনোলোজি (বিডি)।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি