ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আমার নোট অব ডিসেন্ট কারো বিরুদ্ধে নয় : মাহবুব তালুকদার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৩, ৩০ আগস্ট ২০১৮ | আপডেট: ১৮:৪৫, ৩০ আগস্ট ২০১৮

ইলেট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিও সংশোধনীর বৈঠক থেকে বেরিয়ে আসা প্রসঙ্গে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, আমার মনে হয় আমি এমন কিছু বলিনি যেটি আমি বিশ্বাস করি না। আমি যেটি অনুভব করেছি সেটি বৈঠকে বলেছি। আমার মন যেদিকে সায় দিয়েছে সেটি আমি করেছি। নোট অব ডিসেন্ট দিয়েছি। আমার নোট অব ডিসেন্ট কারো বিরুদ্ধে নয়।  

আজ বৃহস্পতিবার বিকাল পৌনে ৬ টার দিকে নির্বাচন কমিশনের কার্যালয়ের নিজ কক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মাহবুব তালুকদার।

তিনি বলেন, আমি কোনো বিষয়ে দ্বিমত পোষণ করেতে পানি কিন্তু আমার সহকর্মীদের সঙ্গে কোনো মতবিরোধ নেই। আমি আমার সহকর্মীর ভাবমূর্তি নষ্ট করতে চাই না।

তাহলে বৈঠক থেকে কেন বেরিয়ে আসলেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আজকের কার‌্যপত্রে আরপিও সংশোধন নিয়ে আলোচনাই মুখ্য ছিল। আর আমি ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিও সংশোধনের বিপক্ষে আমার অবস্থান। আমি মোটেই চাই না ইভিএম ব্যবহারে আগামী জাতীয় নির্বাচন হোক। সেজন্য আমি নোট অব ডিসেন্ট দিয়েছি। আমার যা বলার তা তো নোট অব ডিসেন্টে বলে দিয়েছি। তাই বৈঠকে মূর্তির মতো বসে থাকাটা সমীচীন মনে করি নি।  

তিনি বলেন, আমি বুঝলাম জাতীয় নির্বাচনের আগে আগে ইভিএম কেন এতো গুরুত্বপূর্ণ হয়ে উঠলো। অথচ ইভিএম ব্যবহারে আমাদের ভোটারদের অনীহা আছে। আমি মনে করি ভোটারদের অভ্যস্ত করতে না পারলে ইভিএম সফল হবে না।

এদিকে জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ব্যবহারের বিধান রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সংশোধনের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।

আজ বিকাল ৫ টার দিকে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলন করে বিষয়টি জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

সিইসি বলেন, আরপিও সংশোধনটি আইনে পরিণত হলে সবার জন্য প্রদর্শনীর পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত আরপিও সংশোধন নিয়ে আজ সকালে পূর্বনির্ধারিত বৈঠক করে নির্বাচন কমিশন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরোধীতা করে বৈঠক বয়কট করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।  

এ সংক্রান্ত আরও খবর

ইভিএম নিয়ে আপত্তি, মাহবুব তালুকদারের সভা বয়কট

ইভিএম ব্যবহারের প্রস্তুতি আমাদের নেই: মাহবুব তালুকদার

নোট অব ডিসেন্টে যা লিখেছেন মাহবুব তালুকদার

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি