ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

আমেরিকার যুদ্ধবিরতির ৩য় প্রস্তাবেও সোভিয়েত ইউনিয়নের ভেটো(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৬, ১৩ ডিসেম্বর ২০১৮

আজ ১৩ই ডিসেম্বর। ১৯৭১ সালের এইদিনে মুক্তিসেনারা বিজয় নিশান উড়াতে উড়াতে ঢাকার পূর্ব ও উত্তর দিক থেকে ১৫ মাইলের মধ্যে ঢুকে পড়ে। যুদ্ধক্ষেত্রে দিশেহারা পাকসেনারা সৈয়দপুর, চট্টগ্রামসহ সারাদেশে হয় আত্মসমর্পন করে, নয়তো রণে ভঙ্গ দিয়ে পালিয়ে যায়। জাতিসংঘের মূলতবি অধিবেশনে আমেরিকার যুদ্ধবিরতির তৃতীয় প্রস্তাবেও ভেটো দেয় সোভিয়েত ইউনিয়ন।

সামরিক শক্তিতে অগ্রসর রাষ্ট্র পাকিস্তানের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের লড়াইয়ের এক বিস্ময়কর গৌরবের দিন ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর। চারদিক থেকে ঢাকায় ক্রমেই অবরুদ্ধ পাকবাহিনী। উত্তরে টাঙ্গাইল থেকে অগ্রসরমান কাদেরিয়া বাহিনী ও ভারতীয় বাহিনী পাকবাহিনীর হাল্কা প্রতিরোধ ভেঙ্গে কালিয়াকৈর হয়ে ঢাকায় ঢোকার অপেক্ষায় তখন। আর এস ফোর্সের প্রধান শফিউল্লাহ বাহিনী নিয়ে ঢাকার উপকন্ঠ ডেমরায় পৌঁছান।

ঢাকার চারদিক শুধু নয়, দশ দিগন্তেই উড়তে থাকে মুক্তিসেনাদের বিজয়কেতন। আর ভারতীয় বিমান থেকে ফেলা হয় আত্মসমর্পনের লিফলেট, ঢাকার ভেতরে গেরিলা যোদ্ধারা চোরাগুপ্তা হামলা চালিয়ে মনোবল ভেঙ্গে দেয় পাকসেনাদের।

অসহায় জেনারেল নিয়াজি বার বার ইসলামাবাদে সাহায্যের আবেদন করতে থাকেন। তবে, সেই সাহায্য আর আসেনি।

তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতির প্রস্তাবে সোভিয়েত ইউনিয়ন ভেটো দিলে শেষ আন্তর্জাতিক বাধাও দূর হয়।

অল্প কয়েকটি স্থান ছাড়া পরাজিত, ক্লান্ত শ্রান্ত পাকিস্তানী সৈন্যরা পালিয়ে জড়ো হতে থাকে ঢাকায়। এদিন সাংবাদিক সেলিনা পারভীনকে ধরে নিয়ে যায় আলবদর বাহিনী। ১৮ ডিসেম্বর তার ক্ষতবিক্ষত লাশ পাওয়া যায় রায়েরবাজার বধ্যভূমিতে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি