ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আমেরিকার সঙ্গে সুর মেলালো ব্রিটেন, জার্মানি ও ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৮, ১৬ জুন ২০২০

শেষ পর্যন্ত ইরানের ধারণাই বাস্তবে মিলেছে। জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা-আইএইতে ইরানবিরোধী অবস্থান নিয়েছে ইউরোপের তিন রাষ্ট্র। 

সোমবার (১৫ জুন) আইএইএ’র নির্বাহী পরিষদের ভার্চুয়াল বৈঠকে ঠিক মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সুর মেলায় ব্রিটেন, জার্মানি ও ফ্রান্স। যেখানে ওই তিন ইউরোপীয় দেশ ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করে তেহরানকে আইএইএ’র পর্যবেক্ষণে ‘পূর্ণ সহযোগিতা’ করার আহ্বান জানিয়েছে।

জানা গেছে, জার্মানি, ব্রিটেন ও ফ্রান্স সোমবার আইএইএ’র নির্বাহী পরিষদে একটি প্রস্তাবের খসড়া উত্থাপন করে। এক পৃষ্ঠার ওই প্রস্তাবে ইরানকে তার পরমাণু কর্মসূচির ব্যাপারে আনুষ্ঠানিকভাবে সতর্ক করা হয়। ২০১২ সালের পর এই প্রথম ইরানকে উদ্দেশ্য করে আইএইএ’র পক্ষ থেকে এ ধরনের সতর্কতা জারি করা হলো।

এদিকে আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি এক সংবাদ সম্মেলনে দাবি করেছেন, ‘ইরান তার সংস্থার পরিদর্শকদেরকে দু’টি পরমাণু স্থাপনায় প্রবেশাধিকার দিচ্ছে না।’

ইউরোপীয় দেশগুলো এমন সময় এ পদক্ষেপ নিল, যখন তারা আমেরিকার গুণ্ডামির কাছে নতিস্বীকার করে বিগত বছরগুলোতে ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করেনি।

সূত্রঃ পার্সটুডে

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি